আর নিজের ইচ্ছেমত ব্যবহার করা যাবে না ইন্টারনেট পরিষেবা, আসছে নতুন নিয়ম

Advertisement

Advertisement

সুপ্রিম কোর্টের একটি হলফ নামায় ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রক জানিয়েছে যে বিগত কয়েক বছরে ইন্টারনেট এবং সোশ্যাল মিডিয়া ব্যবহারকারী মানুষের সংখ্যায় এক বিরাট বৃদ্ধি পেয়েছে এবং ঘৃনার ভাষনে এটি একটি “তাৎপর্যপূর্ণ বৃদ্ধি”।গণতান্ত্রিক রাজনীতিতে অকল্পনীয় বিঘ্ন ঘটানোর জন্য ইন্টারনেট একটি শক্তিশালী হাতিয়ার হিসাবে আত্মপ্রকাশ করেছে।

Advertisement

সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলি “ব্যক্তি অধিকার এবং দেশের অখণ্ডতা, সার্বভৌমত্ব এবং সুরক্ষার জন্য, ক্রমবর্ধমান হুমকির কথা মাথায় রেখে কেন্দ্র সরকার তিন মাসের মধ্যে ইন্টারনেট নিয়ে নতুন নিয়ম আনতে চলেছে। আর এর সমস্ত নথি সুপ্রিম কোর্টকে তিন মাসের মধ্যে জমা দেবে কেন্দ্র সরকার।

Advertisement

এছাড়াও সোমবার, দিল্লি হাইকোর্টকে ইন্টারনেট সেবা প্রদানকারী ওয়ার্ল্ড ফোন ইন্টারনেট সার্ভিসেস প্রাইভেট লিমিটেডকে জানিয়েছিল যে “ফেসবুক ম্যাসেঞ্জার এবং হোয়াটসঅ্যাপের নিয়ন্ত্রিত কার্যক্রম জাতীয় সুরক্ষার জন্য হুমকি”। এটিকে গুরুত্বপূর্ণ বিষয় হিসাবে উল্লেখ করে বিচারপতি নবীন চাওলা – অর্থ মন্ত্রণালয়, যোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রক, ফেসবুক আইএনসি এবং হোয়াটসঅ্যাপ আইএনসি নোটিশ জারি করেছেন। লাইসেন্স ফি ও সুরক্ষার বিবেচনায় কেন তাদের বাধ্য করা হবে না সে বিষয়ে তিনি চার সপ্তাহের মধ্যে তাদের প্রতিক্রিয়া চেয়েছিলেন।

Advertisement

সুপ্রিম কোর্টের হলফনামায় ইলেক্ট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রক অ্যাডভোকেট রজত নায়েরের মাধ্যমে বলেছিলেন যে, বিগত কয়েক বছরে ইন্টারনেট এবং সোশ্যাল মিডিয়া ব্যবহার করে মানুষের সংখ্যা বৃদ্ধি পেয়েছে এবং এছাড়াও সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ব্যবহার করে ঘৃণামূলক বক্তব্য, জাল সংবাদ, পাবলিক অর্ডার, দেশবিরোধী ক্রিয়াকলাপ, মানহানি পোস্টিং এবং অন্যান্য বেআইনী ক্রিয়াকলাপগুলিতে তাৎপর্যপূর্ণ বৃদ্ধি পেয়েছে।

এরকম সমস্ত আপডেট পেতে ওপরের ডান দিকের ফলো অপশনে ক্লিক করুন।

Recent Posts