নিউজ

নিয়োগ হবে IRCTC তে, কেমন যোগ্যতা থাকলে করতে পারবেন আবেদন? কবে বা শেষ তারিখ? জানুন বিস্তারিত

প্রার্থীদের কোনো লিখিত পরীক্ষা বা ইন্টারভিউ এর মাধ্যমে নিয়োগ হবে না

Advertisement

Advertisement

চাকরির অভাবের বাজারে বেকারদের পাশে দাঁড়ানোর জন্য এবার আগিয়ে আসছে ভারতীয় রেলওয়ের IRCTC বা ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং এন্ড ট্যুরিজম কর্পোরেশন লিমিটেড। সম্প্রতি আইআরসিটিসির ওয়েবসাইটে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে জানানো হয়েছে যে এবার আইআরসিটিসিতে প্রশিক্ষণের সুযোগ পাবেন প্রার্থীরা। দেশের দক্ষিণ মধ্য অঞ্চলের জন্য প্রার্থীদের কাজের প্রশিক্ষণ দেওয়া হবে এবং আগ্রহীরা অনলাইনে আবেদন করতে পারবেন। ইতিমধ্যেই এই আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। প্রার্থীদের কোন লিখিত পরীক্ষা বা ইন্টারভিউ এর মাধ্যমে নিয়োগ হবে না। নিয়োগ হবে প্রার্থীদের পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে। ইতিমধ্যেই এই আবেদন প্রক্রিয়া চালু হয়ে গিয়েছে এবং আগামী ২০ জুলাই শেষ তারিখ। তাই আপনি IRCTC তে কাজ করতে চাইলে এই সুযোগ একদম মিস করবেন না।

Advertisement

IRCTC সংস্থায় নিয়োগ করা হবে অ্যাপ্রেন্টিস ট্রেনি পদে। সব মিলিয়ে শূন্যপদ রয়েছে ১৬টি। কেন্দ্রের শিক্ষানবিশি আইন মেনেই নিয়োগ করা হবে প্রার্থীদের। সংস্থার বিভিন্ন বিভাগে যে পদমর্যাদায় প্রার্থীরা প্রশিক্ষণ পাবেন, সেগুলি হল— কম্পিউটার অপারেটর অ্যান্ড প্রোগ্রামিং অ্যাসিস্ট্যান্ট, এগজিকিউটিভ প্রোকিওরমেন্ট, এইচআর এগজিকিউটিভ পেরোল অ্যান্ড এমপ্লয়ি ডেটা ম্যানেজমেন্ট, হিউম্যান রিসোর্স ট্রেনিং এবং মিডিয়া কোঅর্ডিনেটর। শুধুমাত্র হিউম্যান রিসোর্স ট্রেনিং পদে প্রশিক্ষণের মেয়াদ ৬ মাস। এ ছাড়া বাকি পদে প্রশিক্ষণ চলবে এক বছর ধরে। এতে যোগদান করতে প্রার্থীদের বয়স ১৫ বছর থেকে ২৫ বছরের মধ্যে হতে হবে।

Advertisement

প্রতিটি পদে আবেদনের জন্য যোগ্যতার মাপকাঠি আলাদা। তবে সবচেয়ে ন্যূনতম প্রয়োজনীয় যোগ্যতা হলো প্রার্থীকে কোন স্বীকৃত বোর্ড থেকে দশম শ্রেণির পরীক্ষায় অন্তত ৫০ শতাংশ নাম্বার নিয়ে পাস করতে হবে। চূড়ান্ত তালিকা প্রস্তুত করা হবে প্রার্থীদের প্রাপ্ত নম্বরের ভিত্তিতে মেধা অনুযায়ী। প্রার্থীদের প্রশিক্ষণের জন্য পাঠানো হবে তেলেঙ্গানা, ওড়িশা, ছত্রিশগড় এবং অন্ধপ্রদেশের বিভিন্ন অঞ্চলে। শিক্ষানবিশির সময় দশম পাশ এবং ভোকেশনাল সার্টিফিকেট প্রাপ্তদের মাসিক বৃত্তি হবে ৭০০০ টাকা। অন্য দিকে স্নাতক প্রার্থীদের মাসিক বৃত্তি হবে ৯০০০ টাকা।

Advertisement