নিউজ

IRCTC এর শেয়ার হোল্ডারদের জন্য বড় সুখবর, ১৭ নভেম্বর লভ্যাংশ পাওয়া যাবে, এত টাকা আসবে অ্যাকাউন্টে

IRCTC এর শেয়ার আজকের লেনদেনের পর ৬৮২.৭৫ স্তরে বন্ধ হয়েছে

Advertisement

Advertisement

ভারতে ট্রেন পরিষেবা ব্যাপকভাবে ব্যবহার করা হয়। দূরে কোথাও যাওয়ার জন্য মোটামুটি সাধ্যের মধ্যে খরচে কম সময়ে পৌঁছে যাওয়া যায় এক্সপ্রেস ট্রেনের মাধ্যমে। সর্বস্তরের মানুষ এই রেল পরিষেবা স্বাচ্ছন্দে ব্যবহার করতে পারে। রেল পরিষেবা ব্যবহারের পাশাপাশি অনেকেই ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্রান্সপোর্টেশন কর্পোরেশন বা IRCTC ব্যবহার করেন। সম্প্রতি IRCTC তাদের ত্রৈমাসিক ফলাফল প্রকাশ করেছে৷ গত মঙ্গলবার, কোম্পানি সেপ্টেম্বর ত্রৈমাসিকের ফলাফল প্রকাশ করেছে। এই ত্রৈমাসিকে IRCTC ২৯৫ কোটি টাকা নিট মুনাফা করেছে। গত বছরের কথা বললে এই মুনাফার পরিমাণ ছিল ২২৬ কোটি টাকা।

Advertisement

সেপ্টেম্বর ত্রৈমাসিকে IRCTC এর EBITDA দাঁড়িয়েছে ৩৬৬.৫ কোটি টাকা। একই সময়ে, এক বছর আগের একই সময়ে তা ছিল ৩০৪.৯ কোটি টাকা। এভাবে প্রায় ২০ শতাংশ বৃদ্ধি দেখা গেছে। EBITDA মার্জিন ছিল ৩৬.৮ শতাংশ যা গত আর্থিক বছরের সেপ্টেম্বর প্রান্তিকে ৩৭.৮ শতাংশ ছিল। IRCTC-এর ইন্টারনেট টিকিটের আয় বেড়ে দাঁড়িয়েছে ৩২৭.৫ কোটি টাকা। এছাড়া এক বছর আগে এটি ছিল ৩০০.৩ কোটি টাকা। কোম্পানির দ্বিতীয় বৃহত্তম রাজস্ব অবদানকারী, ক্যাটারিং সেগমেন্ট, বিক্রয়ে ২৯ শতাংশ বৃদ্ধি দেখিয়েছে। এটি ছিল ৪৩১.৫ কোটি টাকা।

Advertisement

এছাড়া IRCTC তাদের শেয়ার হোল্ডারদের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। 2023-24 আর্থিক বছরের জন্য ইক্যুইটি শেয়ার প্রতি ২.৫০ টাকার অন্তর্বর্তী লভ্যাংশ ঘোষণা করা হয়েছে। বোর্ড 2023-24 আর্থিক বছরের অন্তর্বর্তী লভ্যাংশ প্রদানের রেকর্ড তারিখ হিসাবে ১৭ নভেম্বর, ২০২৩ নির্ধারণ করেছে। এখন এই শেয়ার ৬৮২.৭৫ স্তরে বন্ধ হয়েছে। আজকের লেনদেনের পরে, কোম্পানির শেয়ার ১.৬৮ শতাংশ বৃদ্ধির সাথে ৬৮২.৭৫ স্তরে অর্থাৎ ১১.২৫ টাকায় বন্ধ হয়েছে। একই সময়ে, গত ৬ মাসে কোম্পানিটির শেয়ারে ৮.১০% বৃদ্ধি দেখা গেছে।

Advertisement

Recent Posts