LIC-এর এই স্কিমে প্রতি মাসে 3,600 টাকা বিনিয়োগ করুন, আর পেয়ে যান ২৭ লক্ষ টাকা

Advertisement

Advertisement

লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশন অফ ইন্ডিয়া (এলআইসি) প্রতিটি শ্রেণির মানুষের জন্য পলিসি প্ল্যান সরবরাহ করে। কন্যাদের জন্যও অনেক নীতি চালু করা হয়েছে। বিশেষ করে শিক্ষা ও বিয়ের খরচের কথা মাথায় রেখে অনেক পলিসি প্ল্যান চালু করা হয়েছে LIC-র তরফে যাতে বাবা-মাকে আর্থিক সমস্যার সম্মুখীন হতে না হয়। এমনই একটি প্রকল্প হল এলআইসির কন্যাদান নীতি। এতে প্রতিদিনের বিনিয়োগ আপনাকে বড় অর্থ এনে দিতে পারে।

Advertisement

এলআইসি-র কন্যাদান নীতি একটি সুরক্ষিত প্রকল্প, যা কন্যাদের জন্য চালু করা হয়েছে। এই পলিসিতে আপনি আপনার মেয়ের পড়াশোনা বা বিয়ের খরচ মেটাতে শুরু করতে পারেন। এই পলিসিতে, আপনাকে প্রতিদিন ১২১ টাকা জমা দিতে হবে অর্থাৎ প্রতি মাসে ৩,৬০০ টাকা বিনিয়োগ করতে হবে। আপনাকে ২৫ বছরের জন্য এই পরিমাণ জমা দিতে হবে এবং ম্যাচিউরিটির পরে আপনি ২৭ লক্ষ টাকা পাবেন।

Advertisement

এলআইসির এই পলিসিতে বিভিন্ন ম্যাচিউরিটি পিরিয়ডের অপশন দেওয়া হয়েছে। আপনি যদি ২৫ বছরের জন্য এতে বিনিয়োগ করতে না চান তবে আপনি কমপক্ষে ১৩ বছরের মেয়াদপূর্তির বিকল্পটি বেছে নিতে পারেন। অন্যদিকে, আপনি যদি প্রতিদিন ১২১ টাকা জমা করতে না চান তবে আপনি ২৫ বছরের জন্য প্রতিদিন ৭৫ টাকা বা মাসে ২,২৫০ টাকা বিনিয়োগ করতে পারেন, যার পরে মেয়াদপূর্তিতে ১৪ লক্ষ টাকা দেওয়া হবে আপনাকে। এই নীতির অধীনে, বিনিয়োগের পরিমাণ হ্রাস এবং বাড়ানো যেতে পারে, যা আপনার মেয়াদপূর্তিতে প্রাপ্ত তহবিলকে প্রভাবিত করবে।

Advertisement

এলআইসির এই প্ল্যানে মেয়ের বয়স কমপক্ষে ১ বছর হতে হবে। বিনিয়োগকারীরাও এলআইসি কন্যাদান নীতিতে করের সুবিধা পান। আয়কর আইন, ১৯৬১-এর ধারা 80C এর অধীনে, আপনি ১.৫ লক্ষ টাকা পর্যন্ত ছাড়ের দাবি করতে পারেন। এই নীতির অধীনে, এটি প্রয়োজনীয় নয় যে আপনি বিবাহের জন্য মেয়াদপূর্তিতে প্রাপ্ত অর্থ ব্যবহার করবেন। আপনি আপনার মেয়ের উজ্জ্বল ভবিষ্যতের জন্যও এই তহবিল ব্যবহার করতে পারেন।

পলিসি হোল্ডারের মৃত্যু হলে নমিনির জন্য ১০ লক্ষ টাকা পর্যন্ত জরিমানার সংস্থান রয়েছে। একই সময়ে, মেয়াদপূর্তির মেয়াদ শেষ হওয়ার পরে, পলিসি হোল্ডারের মৃত্যুর ক্ষেত্রে নমিনি ২৭ লক্ষ টাকা পান। এই পলিসির আওতায় আধার কার্ড, ইনকাম সার্টিফিকেট, ঠিকানার প্রমাণ, পাসপোর্ট সাইজের ছবি এবং মেয়ের বার্থ সার্টিফিকেট লাগবে।