নিউজ

Indian Railways: ভারত থেকে এই ৩টি ট্রেনে চেপেই চলে যেতে পারবেন বিদেশে, নাম শুনলে আপনিও চমকে যাবেন

নাগাল্যান্ড স্টেট ডিয়ার লটারির প্রথম পুরস্কার এক কোটি টাকা

Advertisement

Advertisement

সারা ভারত জুড়েই এই ট্রেন পরিষেবা ব্যাপকভাবে ব্যবহার করা হয়ে থাকে। লক্ষ লক্ষ মানুষ প্রতিদিন ট্রেনে যাতায়াত করে থাকেন। এই ট্রেন বলতে গেলে সকলের একটি লাইফলাইন। ভারতের কোথাও দূরে যেতে হোক বা কাছাকাছি, ট্রেনের কথাই আগে মাথায় আসে। দূরে কোথাও যাওয়ার জন্য আরামসে একটি এক্সপ্রেস ধরে চলে যাওয়া যায়। সব স্তরের মানুষ এই ট্রেন পরিষেবা ব্যবহার করতে পারেন। আর এই ট্রেন পরিষেবা উন্নত করার জন্য প্রতিদিন কাজ করে চলেছে রেল কর্তৃপক্ষ। তবে, হয়ত অনেকেই জানেন না, ভারতীয় রেল কিন্তু বিদেশেও আপনাকে নিয়ে যেতে পারে। হ্যাঁ, আপনি ভারতীয় রেল ব্যবহার করে বিদেশ ভ্রমন করতে পারেন। ভারতে এই মুহূর্তে ৩টি এমন ট্রেন আছে যেগুলি আপনাকে সোজাসুজি ভারতের বাইরে অর্থাৎ বিদেশে পৌঁছে দেবে।

Advertisement

১. সমঝোতা এক্সপ্রেস – এই ট্রেনটি আপনাকে ভারত থেকে পাকিস্তান নিয়ে যেতে পারে। আসলে পাকিস্তান ও ভারতের মধ্যে সিমলা চুক্তি স্বাক্ষর হওয়ার পরে ১৯৭৬ সালের ২২ জুলাই শুরু হয় এই ট্রেনের জার্নি। অমৃতসর থেকে লাহোর পর্যন্ত ৫২ কিমি যাত্রাপথ রয়েছে এই ট্রেনের। শুরুতে এই ট্রেন রোজ চললেও, পরে কমিয়ে সপ্তাহে ২টি করে দেওয়া হয়। তবে ২০১৯ সালে ৩৭০ ধারা বাতিল হওয়ার পরে পাকিস্তান এই ট্রেন বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে।

Advertisement

২. মৈত্রী এক্সপ্রেস – ভারত এবং বাংলাদেশের মধ্যে যোগাযোগ স্থাপন করে এই মৈত্রী এক্সপ্রেস। এই ট্রেনে করে কলকাতা থেকে সহজেই ঢাকা চলে যাওয়া যায়। বৃহস্পতিবার বাদ দিলে সপ্তাহে ৬দিন চলে এই ট্রেনটি। তবে, এই ট্রেনের টিকিট কাটতে হলে আপনাকে আগে থেকে ভিসা করিয়ে নিতে হবে। নতুবা এই ট্রেনে আপনি চড়তে পারবেন না।

Advertisement

৩. বন্ধন এক্সপ্রেস – এই ট্রেনটিও ভারত ও বাংলাদেশের মধ্যে চলে। শুধুমাত্র বৃহস্পতিবার এই ট্রেনের যাত্রা বন্ধ থাকে। কলকাতা ও খুলনা শহরের মধ্যে সংযোগ স্থাপন করে এই ট্রেন। ২০১৭ সালে এই ট্রেন চালু করা হলেও ২০২০ সালে করোনার পরে এই ট্রেনের সময়সীমা সপ্তাহে ২দিন করে দেওয়া হয়। এই ট্রেনেও কিন্তু ভিসা ছাড়া যাওয়া যাবেনা।