কেরিয়ার

Indian Railways: ৩ লক্ষেরও বেশি শূন্য পদ রয়েছে রেলে, জবাব মিলেছে তথ্য জানার অধিকার আইনে, খালি রয়েছে বহু আধিকারিক পদ

গ্রুপ সি-তে এই মুহূর্তে প্রায় ৩ লক্ষ ১১ হাজার ৪৩৮টি পদ খালি রয়েছে

Advertisement

Advertisement

ভারতীয় রেলের গ্রুপ সি-তে তিন লক্ষেরও বেশি পথ খালি রয়েছে এই মুহূর্তে। অন্যদিকে প্রায় ১৯ হাজার গেজেটেড আধিকারিক পদের মধ্যে খালি রয়েছে তিন হাজারেরও বেশি পদ। তথ্য জানার অধিকার আইনে এক সাংবাদিকের করা প্রশ্নের ভিত্তিতে এই জবাব মিলেছে রেলমন্ত্রক সূত্রে। ভারতীয় রেলে গ্রুপ সি-তে এই মুহূর্তে মোট পদের সংখ্যা ১৪ লাখ ৭৫ হাজার ৬২৩টি। তার মধ্যে শূন্য রয়েছে ৩ লক্ষ ১১ হাজার ৪৩৮টি পদ। ট্র্যাকপারসন, পয়েন্টসম্যান, বিদ্যুৎ কর্মী, সিগন্যাল এবং টেলিফোন অপারেটর এর পদ রয়েছে খালি।

Advertisement

নাম প্রকাশে অনিচ্ছুক উত্তর মধ্যে রেলের কর্মী সংগঠনের একজন নেতা বলছেন, ‘গ্রুপ সি পদে সিংহভাগ শূন্য পদ গুলি রয়েছে ইঞ্জিনিয়ার, টেকনিশিয়ান, করণিক, ট্রেন ম্যানেজার, স্টেশন মাস্টার এবং টিকিট কালেক্টর পদে। এর ফলে রেলের দৈনন্দিন পরিষেবা প্রদানের সমস্যা তৈরি হচ্ছে।’ তিনি আরো বলেছেন, “শূন্য পদের বিষয়টি নিয়ে প্রতিটি বৈঠকে আলোচনা হচ্ছে। প্রশাসনিক আধিকারিকরা এই বিষয়টি নিয়ে ওয়াকিবহাল। কিন্তু সরকার স্থায়ী কর্মী নিয়োগে বিশেষ একটা উৎসাহী নয়। বেসরকারিকরণের পথে ক্রমশ এগিয়ে যাচ্ছে সরকার।’

Advertisement

এ বিষয়ে রেলওয়ে ট্রাফিক সার্ভিসের একজন প্রবীণ আধিকারিক জানাচ্ছেন, এত শুন্য পদ, বিশেষ করে গ্রুপ সি পর্যায়ে, এটি একটি চিন্তার বিষয় হয়ে দাঁড়িয়েছে। এর ফলে রেলের দৈনন্দিন পরিষেবা প্রদানে সমস্যা হয়ে যাচ্ছে। সরকার রেল যোগাযোগের পরিধি বৃদ্ধি করছে। উচ্চগতি রেল পরিষেবা প্রদান করা এখন যুগের দাবি। সেই অনুযায়ী পরিষেবার মান উন্নত করছে রেল। কিন্তু শুধুমাত্র রেলের গতি বৃদ্ধি করলেই তো আর হবে না। সেই অনুযায়ী পরিষেবার মান উন্নত করতে হলে শূন্যপদ পুরণ করা অত্যন্ত প্রয়োজন। রেলের যে শূন্য পদের কারণে দৈনন্দিন কার্যকলাপের সমস্যা হচ্ছে, সেটা বলাই বাহুল্য। তাই রেলের শূন্য পদ পূরণ করা এই মুহূর্তেই অত্যন্ত প্রয়োজন হয়ে উঠেছে।

Advertisement

Recent Posts