কেরিয়ার

Indian Railways: রেলে ১ লক্ষ ৩৫ হাজার চাকরি, এপ্রিল মাসের মধ্যে শূন্য পদে নিয়োগের সমস্ত পরিকল্পনা রেলের

করোনার কারণে নিয়োগ প্রক্রিয়া বন্ধ রেখেছিল ভারতীয় রেলওয়ে

Advertisement

Advertisement

করোনাকালে হয়নি নিয়োগ। তাই এবারে শূন্য পদ পূরণের জন্য উদ্যোগী হয়েছে রেলওয়ে কর্তৃপক্ষ। ইংরেজি সংবাদমাধ্যম দি হিন্দুকে দেওয়া একটি সাক্ষাৎকারে রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানিয়েছেন, আগামী এপ্রিল মাসের মধ্যেই রেল এক লক্ষ ৩৫ হাজার শুন্য পদে নিয়োগ করে ফেলবে। তবে এর জন্য নতুন করে পরীক্ষা দিতে হবে না। রেলমন্ত্রী জানিয়েছেন, অতীতে রেলের পরীক্ষায় যারা আবেদন করেছিলেন তাদের মধ্যে থেকেই হয়ে যাবে নিয়োগ।

Advertisement

আপনাদের জানিয়ে রাখি এই মুহূর্তে ভারতীয় রেলের মোট পদ ১৪ লক্ষ ৯৩ হাজার। এর মধ্যে খালি রয়েছে তিন লাখ ১৪ হাজার পদ। এইসব পদে নিয়োগের জন্য আগে ৩ কোটি ৬৫ লক্ষ্য চাকরি প্রার্থী আবেদন করেছিলেন ২০২০ থেকে ২০২২ সালের মধ্যে। করোনার কারণে নিয়োগ প্রক্রিয়া থেমেছিল। তাই এবারে মোট শূন্য পদের মধ্যে ৪৩ শতাংশ পূরণের লক্ষমাত্রা নিয়েছে ভারতীয় রেলওয়ে। যে পদগুলিতে নিয়োগ হতে চলেছে তার বেশিরভাগ লেভেল ওয়ানের পদ। এই লেভেলে পয়েন্টসম্যান, সিগন্যাল ও টেলিকম সহকারি এবং ট্র্যাক পারসনরা চাকরি করে থাকেন। এই পদে চাকরির আবেদন করেছিলেন প্রায় এক কোটি এক লক্ষ প্রার্থী।

Advertisement

২০২২ সালের ১৭ আগস্ট থেকে ১১ অক্টোবর পর্যন্ত দফাই দফায় পরীক্ষা নেওয়া হয় রেলের পক্ষ থেকে। লিখিত পরীক্ষার ফল ঘোষণা করা হয় ২৩ ডিসেম্বর। এবার নিয়োগ প্রক্রিয়া শুরুর পরিকল্পনা নিয়েছে রেল। ৩৩ দিন ধরে ৯৯ শিফটে পরীক্ষা চালানো হয় এবং রেল সূত্রে জানা যায় এই পরীক্ষা নিয়ে খরচ হয়েছে এক হাজার দুশো কোটি টাকা। প্রার্থী পিছু ৩০০ থেকে ৪০০ টাকা খরচ করতে হয়েছে রেলকে। কম্পিউটার মাধ্যমে পরীক্ষা নেবার জন্য তথ্য প্রযুক্তি ক্ষেত্রের বেশ কয়েকটি বেসরকারি সংস্থাকে দায়িত্ব দেওয়া হয়েছিল এবং সেই কারণে করোনা আবহাওয়া খরচ অনেকটা বেড়ে যায়। আগে একটি হল ঘরে ১০০০ জন বসানো যেত। তবে করোনার কারণে মাত্র ২০০ থেকে ৩০০ জন বসাতে হয়েছিল।

Advertisement