ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

এই রাজ্যে চালু হলো বিশেষ বন্দে ভারত ট্রেন, জানুন সম্পূর্ণ সময়সূচী এবং ভাড়া – INDIAN RAILWAYS

ছট পুজোয় বিহারের জন্য এই বিশেষ ট্রেন চালানো হবে বলে জানা গিয়েছে

Advertisement

Advertisement

ছট পূজা উপলক্ষে ভারতীয় রেলের তরফ থেকে দিল্লি এবং পটনার মধ্যে রাজধানী এবং বন্দে ভারতের বিশেষ ট্রিপ চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রাজধানী এক্সপ্রেস মোট ৮ টি ট্রিপ করবে বলে জানা গিয়েছে। অন্যদিকে বন্দে ভারত ছটি রাউন্ড চলবে। তথ্য অনুযায়ী এখনো পর্যন্ত ছট পূজার জন্য ৫২ টি স্পেশাল ট্রেন চালানোর সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় রেলওয়ে। এভাবে মোট ৫২২টি ট্রিপে ১০ লাখ যাত্রীর যাতায়াতের সম্ভাবনা রয়েছে। উত্তর রেলের তরফ থেকে জানানো হয়েছে ছট পুজো উপলক্ষে যাত্রীদের ভিড়ের পরিপ্রেক্ষিতে একটি বিশেষ ট্রেন চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে ভারতীয় রেলের তরফ থেকে। রাজধানী এক্সপ্রেস এবং বন্দে ভারতের মতো ট্রেন এর মধ্যে অন্তর্ভুক্ত রয়েছে। অশ্বিনী বৈষ্ণব জানিয়েছেন, উৎসবের মরশুমে বিশেষ ট্রেন মোট ৪,৪৮০ টি ট্রিপ করবে।

Advertisement

রেলওয়ে এর আগে দীপাবলি এবং ছট পূজার জন্য ২৮৩ টি বিশেষ ট্রেন চালানোর ঘোষণা করেছিল। রেলওয়ে সূত্রে জানা গিয়েছে এই বিশেষ রাজধানী ট্রেন নয়া দিল্লি এবং পাটনা জংশন এর মধ্যে মোট আটটি ট্রিপ করতে চলেছে। এই ট্রেনটি নয়া দিল্লি থেকে ১০, ১৩, ১৫ এবং ১৭ নভেম্বর চলবে। অন্যদিকে পাটনা থেকে চলবে ১১ ১৪ ১৬ এবং ১৮ নভেম্বর। এই ট্রেনে মোট ২২ টি কোচ থাকবে। রেল যাত্রীদের সুবিধার্থে রেলওয়ে নতুন দিল্লি পাটনা জংশনে বন্দে ভারত উৎসব স্পেশাল ট্রেন চালানোর সিদ্ধান্ত নিয়েছে। এই ট্রেন দিল্লি এবং পাটনা জংশন এর মধ্যে মোট ছটি ট্রিপ করবে। মাত্র ১২ ঘণ্টায় অতিক্রম করবে ৯৯৪ কিলোমিটারের দূরত্ব। এই ট্রেন আপনি বুক করতে পারবেন ৩১ অক্টোবর থেকে।

Advertisement

এই ট্রেন নয়া দিল্লি থেকে ১১ ১৪ এবং ১৬ নভেম্বর ছাড়বে।। অন্যদিকে পাটনা জংশন থেকে ১২ ১৫ এবং ১৭ নভেম্বর ছাড়বে এই ট্রেন। নয়া দিল্লি থেকে সকাল ৭:২৫ মিনিটে ছেড়ে সন্ধ্যা সাতটায় পাটনা পৌঁছে যাবে এই ট্রেন। অন্যদিকে পাটনা থেকে সকাল ৭:৩০ মিনিটে ছাড়বে এই ট্রেন এবং সন্ধ্যা সাতটায় নয়া দিল্লি পৌঁছে যাবে। এটি কানপুর সেন্ট্রাল, প্রয়াগরাজ, পণ্ডিত দীনদয়াল উপাধ্যায়, বক্সার এবং আরা স্টেশনে স্টপেজ দেবে। নতুন দিল্লি থেকে পাটনা পর্যন্ত এসি চেয়ার কার কোচের ভাড়া হবে ২৩৫৫ টাকা এবং এসি এক্সিকিউটিভ চেয়ার কারের ভাড়া হবে ৪৪১০ টাকা।

Advertisement

Recent Posts