দ্রুত অক্সিজেন সরবরাহ করবে ভারতীয় রেল, চালু হচ্ছে “অক্সিজেন এক্সপ্রেস”

ভারতীয় রেল লিকুইড মেডিকেল অক্সিজেন সরবরাহ করার জন্য ‘রোল অন রোল অফ’ পদ্ধতি ব্যবহার করবে

Advertisement

Advertisement

করোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউ এসে পড়েছে ভারতবর্ষের বুকে। চলতি বছরের শুরুতে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসলেও দিনে দিনে বেগতিক হয়ে যাচ্ছে করোনা সংক্রমনের গ্রাফ। এপ্রিল মাসের শুরুতে দৈনিক সংক্রমণ ২ লাখ ৩৪ হাজারের গণ্ডি ছুঁয়েছে। ইতিমধ্যেই পাল্লা দিয়ে বাড়ছে সংক্রমণের হার। দেশজুড়ে করোনা অ্যাক্টিভ কেস এক ধাক্কায় বেড়ে যাওয়ায় দিশেহারা হয়ে পড়েছে চিকিৎসকরা। সরকারি হাসপাতালগুলোতে করোনা রোগীর জন্য বেডের অভাব পড়েছে। এছাড়া প্রায় প্রত্যেকটি রাজ্যেই অক্সিজেনের সংকট দেখা যাচ্ছে। আর করোনা চিকিৎসার জন্য অন্যতম উপাদান হলো এই অক্সিজেন।

Advertisement

রাজ্যগুলিতে পর্যাপ্ত অক্সিজেনের যোগান দিতে এবার নয়া পদ্ধতি অবলম্বন করছে কেন্দ্র সরকার। এতদিন অব্দি সড়কপথে বিশেষ ট্রাকের মাধ্যমে এই অক্সিজেন এক প্রান্ত থেকে অন্য প্রান্তে সরবরাহ করা হত। কিন্তু ট্রাকের গতি রাজ্যের চাহিদার সাথে খাপ খাইয়ে উঠতে পারছে না। তাই এবার পরিস্থিতি সামলাতে মাঠে নেমেছে ভারতীয় রেল। তারা ইতিমধ্যেই সরবরাহের জন্য বিশেষ রুট ও অক্সিজেন এক্সপ্রেস তৈরি করে নিয়েছে। এছাড়া আগামীদিনের কার্যকারিতা ছক প্রস্তুত করা হয়েছে। আসলে মধ্যপ্রদেশ এবং মহারাষ্ট্র ভারতীয় রেলকে দ্রুত অক্সিজেন পরিবহন এর জন্য আবেদন করেছিল।

Advertisement

ভারতীয় রেলের পক্ষ থেকে জানানো হয়েছে তারা লিকুইড মেডিকেল অক্সিজেন সরবরাহ করার জন্য ‘রোল অন রোল অফ’ বা আরও আরও (RO RO) পদ্ধতি ব্যবহার করা হবে। এই পদ্ধিতে সড়ক পথে অক্সিজেন পরিবহনকারী ট্যাঙ্কারগুলিকে তুলে নেওয়া হবে ‘অক্সিজেন এক্সপ্রেসে’র রেলের সমতল ওয়াগনের উপর। ট্যাঙ্কারকে নির্দিষ্ট গন্তব্যে পৌঁছে দেওয়া হবে। সেখান থেকে সড়কপথে হাসপাতাল অব্দি খুব দ্রুত পৌঁছে যাবে অক্সিজেন ট্যাঙ্কার।

Advertisement