নিউজ

সকালে এই সময়ের মধ্যে ঘুম থেকে উঠতে হবে ট্রেনে, নাহলে দিতে হবে জরিমানা, Indian Railway এর নিয়ম না জানলে সমস্যায় পড়বেন

যাত্রীরা যাতে স্বাচ্ছন্দ্যে যাতায়াত করতে পারেন তার সুবিধার্থে Indian Railway অনেক নিয়ম কার্যকর করে

Advertisement

Advertisement

দেশের প্রত্যেকটি সাধারণ মানুষের মধ্যে ভারতীয় রেলের একটা তুমুল জনপ্রিয়তা রয়েছে। ছোট দূরত্ব থেকে বড় দূরত্ব সব জায়গায় ভ্রমণ করার জন্যই ভারতীয় রেলের পরিষেবা সবাই পছন্দ করেন। ভারতীয় রেলে প্রতিদিন লাখ লাখ মানুষ যাতায়াত করে থাকেন। এটি বিশ্বের চতুর্থ বৃহত্তম রেল নেটওয়ার্ক। আজকাল রেল যাত্রীদের সুবিধার্থে ভারতীয় রেল অনেক ধরনের পরিবর্তন নিয়ে এসেছে তাদের সিস্টেমে। আপনি যদি স্লিপার বা এসি ক্লাসে ভ্রমণ করে থাকেন তাহলে আপনার রেলওয়ের একটি নতুন নিয়ম সম্বন্ধে অবশ্যই জানা উচিত যা না জানলে আপনি সমস্যায় পড়তে পারেন।

Advertisement

রেলওয়ে সম্প্রতি স্লিপার এবং এসি কোচে ঘুমানোর নিয়মে অনেক পরিবর্তন করেছে। ট্রেনে ঘুমানোর সময়ও যাত্রীদের কিছু নিয়ম মেনে চলতে হয়। আগে রেল যাত্রীদের ঘুমের জন্য ৯ ঘণ্টা সময় দিলেও এখন এই নিয়মে বড় পরিবর্তন করা হয়েছে। ভারতীয় রেলের পুরনো নিয়ম অনুযায়ী, আগে যাত্রীদের রাত ৯টা থেকে সকাল ৬টা পর্যন্ত ঘুমানোর সময় দেওয়া হয়েছিল। কিন্তু এখন সেই সময়সীমা পরিবর্তন করা হল। এসি বা স্লিপার ক্লাসের নতুন ঘুমানোর নিয়ম কি জানতে এই প্রতিবেদনের শেষ অংশটি অবশ্যই পড়ুন।

Advertisement

ভারতীয় রেলওয়েতে আগে ঘুমোনোর সময় ৯ ঘন্টা থাকলো এখন তা কমিয়ে ৮ ঘণ্টা করা হয়েছে। আগে রাত্রি ন’টার মধ্যে সবাইকে শুয়ে পড়তে হতো। এখন সেই সময়সীমা বাড়িয়ে ১০ টা করা হয়েছে। অর্থাৎ এখন থেকে ট্রেনে রাত্রি ১০ টা থেকে সকাল ৬ টা অব্দি ঘুমানো যাবে। এখন মানুষ রাতের খাবার খেতে দেরি করে, তাই রাত ১০টা থেকে ঘুমানোর সময় পরিবর্তন করা হয়েছে। নতুন নিয়ম কার্যকর হওয়ার পর তা লঙ্ঘন করলে আপনাকে জরিমানাও দিতে হতে পারে। যাত্রীরা যাতে স্বাচ্ছন্দ্যে যাতায়াত করতে পারেন তার সুবিধার্থে এই নিয়ম কার্যকর করা হয়েছে।

Advertisement

Recent Posts