এই দেশে গিয়ে ভেঙে পড়ল ভারতীয় হেলিকপ্টার!

Advertisement

Advertisement

বড়সড় দুর্ঘটনার সম্মুখিন বায়ু সেনা। ভূটানের পূর্ব প্রান্তে ভেঙে পড়ল ভারতীয় সেনার হেলিকপ্টার ‘চিতা’। ভুটানের তাশিগাংয়ে পাহাড়ের গায়ে ধাক্কা লেগে ভেঙে পড়ে হেলিকপ্টারটি। ভুটানের পাইলট ভারতীয় সেনার অধীনে ট্রেনিং নেওয়ার সময় এই দুর্ঘটনাটি ঘটে। ঘটনাস্থলেই মৃত্যু হয় ভারতীয় সেনার এক পাইলট ও ভুটান সেনার এক পাইলটের।

Advertisement

সেনাসুত্রে জানা গিয়েছে যে শুক্রবার ভুটানে ভারতের বায়ুসেনার সঙ্গে ভুটান বায়ুসেনার যৌথ প্রশিক্ষণ চলছিল। এদিন দুপুরে অরুণাচল প্রদেশের খিরমু থেকে রওনা দেয় সেনা হেলিকপ্টারটি। দুপুর একটা নাগাদ ইয়নফুলার কাছাকাছি পৌঁছে কন্ট্রোল টাওয়ারের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায় হেলিকপ্টারটির।

Advertisement

সেই মুহূর্তেই ঘটে এই বিপর্যয়। নিকটবর্তী খেনটংমানি পাহাড়ে ধাক্কা খেয়ে আছড়ে পড়ে চিতা। বায়ুসেনার তরফ থেকে জানানো হয়েছে, “দুপুর একটা নাগাদ ভুটানের ইয়নফুলাতে ভারতীয় সেনাবাহিনীর একটি হেলিকপ্টার ভেঙে পড়েছে। হেলিকপ্টারটির সঙ্গে রেডিও এবং দৃশ্যগত যোগাযোগ বিচ্ছিন্ন হোওয়ায় দুর্ঘটনাটি ঘটে। হেলিকপ্টারটি অরুণাচলের খিরমু থেকে ইয়নফুলা যাচ্ছিল। “

Advertisement

ভারতীয় সেনার মুখ পাত্র কোল আমন আনন্দ জানান, “দুর্ঘটনার পরই উদ্ধার কাজের জন্য ঘটনাস্থলে পৌঁছে যায় উদ্ধারকারী দল। মিসামারি, গুয়াহাটি এবং হাসিমারা থেকেও বায়ুসেনা ও সেনাবাহিনীর হেলিকপ্টার ঘটনাস্থলের দিকে রওনা দেয়। ওই এলাকাতে আপাতত দুর্ঘটনাগ্রস্ত হেলিকপ্টারটির প্রাপ্ত ধ্বংসাবশেষ সরানোর কাজ চলছে।”