কেরিয়ারToday Trending Newsনিউজরাজ্য

Yogyashree Scheme: যোগ্যশ্রী প্রকল্প কী? কাদের অ্যাকাউন্টে ঢুকবে টাকা? জানুন আবেদন পদ্ধতি

Advertisement
Advertisement

পশ্চিমবঙ্গ সরকার মঙ্গলবার জানিয়েছে যে শিক্ষার্থীদের জন্য তাদের ‘যোগশ্রী’ প্রকল্পটি এখন সংখ্যালঘু, অন্যান্য অনগ্রসর শ্রেণি (ওবিসি) এবং সাধারণ শ্রেণির সুবিধাভোগীদেরও অন্তর্ভুক্ত করবে। রাজ্যের তফসিলি জাতি (এসসি) এবং তফসিলি উপজাতি (এসটি) শিক্ষার্থীদের ইঞ্জিনিয়ারিং এবং মেডিকেল কোর্সের জন্য বিনামূল্যে প্রস্তুতি দেওয়ার জন্য জানুয়ারিতে এই প্রকল্পটি চালু করা হয়েছিল।

Advertisement
Advertisement

সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্স-এ একটি পোস্টে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন যে এসসি / এসটি শিক্ষার্থীরা এই প্রকল্প থেকে উপকৃত হচ্ছে। এবার সংখ্যালঘু, ওবিসি এবং সাধারণ শ্রেণির ছেলে ও মেয়েদেরও এই প্রকল্পে অন্তর্ভুক্ত করা হবে। মমতা বন্দ্যোপাধ্যায় বলেছিলেন যে ২০২৪ সালে, ‘যোগশ্রী’ প্রশিক্ষণার্থীরা জেইই (অ্যাডভান্সড) (১৩ টি আইআইটি আসন সহ) এ ২৩ টি স্থান, জেইই (মেইন) এ ৭৫ টি স্থান, ডব্লিউবিজেইইতে ৪৩২ টি এবং এনইইটিতে ১১০ টি স্থান পেয়েছে।

Advertisement

Advertisement
Advertisement

মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ‘আমাদের সুবিধাবঞ্চিত ছেলে ও মেয়েদের জন্য এই গুরুত্বপূর্ণ প্রশিক্ষণ সহায়তার মূল্য মাথায় রেখে, আমরা এখন রাজ্যে কেন্দ্রের সংখ্যা বাড়িয়ে ৫০ এবং আমাদের সমর্থিত প্রশিক্ষণার্থীদের ২,০০০ এ উন্নীত করেছি। এবং আরও ভাল প্রস্তুতির জন্য একাদশ শ্রেণি থেকে প্রশিক্ষণ দেওয়া হবে… আমাদের আর্থিকভাবে দুর্বল শ্রেণির ছেলে-মেয়েদের একটা বড় অংশ ইঞ্জিনিয়ার ও ডাক্তার হয়েছে।’

কীভাবে এই প্রকল্পে আবেদন করবেন?

  • www.anagrasarkalyan.gov.in ও www.wbbcdev.gov.in – এই দুটি ওয়েবসাইটে ভিজিট করে আবেদন করতে হবে।
  • ওয়েবসাইট থেকে আবেদন ফর্ম ডাউনলোড করে সেটা ফিল আপ করতে হবে।
  • বাড়ির নিকটবর্তী সেন্টারে গিয়ে ফর্ম জমা দিতে হবে।
Advertisement

Related Articles

Back to top button