Categories: দেশনিউজ

চিনের কপালে দুঃখ আছে, লাদাখের প্যাংগন লেকে marcos commandos মোতায়েন ভারতের

Advertisement

Advertisement

নয়াদিল্লি: করোনা পরিস্থিতির মধ্যে লাদাখে ভারত-চিন সীমান্তে উত্তেজনার পরিস্থিতি একইভাবে অব্যাহত রয়েছে। বরং যত দিন যাচ্ছে তত পরিস্থিতি আরও বেশি করে উত্তপ্ত হয়ে উঠেছে। লাদাখের প্রকৃতি এই মুহূর্তে শীতল হলেও সীমান্তের পারিপার্শ্বিক অবস্থা বেশ গরম। কার্যত একে অপরকে চোখ রাঙানি দিয়ে হুমকি যেন চলেই চলেছে। ভারত অবশ্য লাল ফৌজদের এক ইঞ্চি জমি ছাড়তে নারাজ। আর তাই ভারত এবার এক নতুন পদক্ষেপ নিল।

Advertisement

দুই দেশের প্রায় ৫০ হাজার সেনা জওয়ান লাদাখের প্রবল শীতেও একে অপরের দিকে লক্ষ্য রাখছে। চিনের রাষ্ট্রনেতারা মুখে শান্তির কথা বলছেন ঠিকই। তবে তাঁরা সেনা সরাতে রাজি নয়। আর তাই ভারতীয় সেনা পিএলএ-র উপর কড়া নজর রাখছে। আর তাই উত্তেজনার পরিস্থিতি তৈরি হওয়ার আগে ভারত প্যাংগন লেকের সামনে marcos commandos মোতায়েন করল। ভারতীয় নৌসেনার অন্যতম খতরনাক marcos commandos-কে বিশ্বের বহু শক্তিশালী দেশের সেনাও সমীহ করে। আর এবার একে দিয়েই চিনা সেনাদের মুখে কিছু না বলে হুঁশিয়ারি দিয়ে রাখল ভারতীয় সেনাবাহিনী।

Advertisement

জানা গিয়েছে, স্থলের পাশাপাশি জলেও শত্রুকে শিক্ষা দিতে পারদর্শী এই মার্কোস কমান্ডো। প্যাংগন লেকের চারপাশে সুরক্ষার দায়িত্ব এবার এই স্পেশাল ফোর্স-এর হাতে। এছাড়া ভারতীয় সেনারা শীতের মধ্যে দিনরাত সেখানে প্রহরীর কাজ করে চলেছে। আর তার মধ্যে এই বিশেষ ফোর্সের উপস্থিতি ভারতীয় সেনাদের শক্তিকে আরও জোরদার করল বলেই মনে করছে কূটনৈতিক মহল।

Advertisement

Recent Posts