অক্সিজেনের আকাল গোটা দেশে, এবার পরিবহন করতে সাহায্যের হাত বাড়ালে ভারতীয় বায়ুসেনা

করোনার মত সংকটময় পরিস্থিতিতে এবার সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে ভারতীয় বায়ুসেনা

Advertisement

Advertisement

চলতি বছরের শুরুর দিকে করোনা ভাইরাসের প্রকোপ কমে গেলেও আবার এপ্রিল মাসের প্রথম সপ্তাহ থেকে করোনার নতুন মিউট্যান্ট স্ট্রেন মারাত্মকভাবে সংক্রামিত হচ্ছে। এই নতুন সংক্রমনের জন্য নাজেহাল হতে হচ্ছে দেশবাসীকে। দেশজুড়ে দৈনিক করোনা সংক্রমণ দিনের পর দিন ঊর্ধ্বমুখী হচ্ছে। গত ২৪ ঘন্টায় আক্রান্তের সংখ্যা ৩ লাখের গণ্ডি অতিক্রম করেছে। প্রত্যেকটি রাজ্যে করোনা অ্যাক্টিভ কেস এক ধাক্কায় বেড়ে যাওয়ায় রীতিমতো ভেঙে পড়েছে স্বাস্থ্য পরিষেবা। পাওয়া যাচ্ছে না করোনা রোগীদের জন্য বেড। প্রত্যেকটি রাজ্যে অভাব দেখা যাচ্ছে অক্সিজেনের। এমনকি হাসপাতালগুলিতে অক্সিজেনের অভাবের জন্য প্রাণ হারাচ্ছে একাধিক রোগী।

Advertisement

করোনার চিকিৎসার অন্যতম একটি উপাদান হলো অক্সিজেন। এই মুহূর্তে গোটা দেশজুড়ে অক্সিজেনের চাহিদা তুঙ্গে। মূলত সড়কপথে বিশেষ ট্যাংকারের মাধ্যমে অক্সিজেন পরিবহন করা হয়। তবে কিছুদিন আগে চাহিদা মেটানোর জন্য ভারতীয় রেল এগিয়ে এসেছিল এবং চালু করেছিল “অক্সিজেন এক্সপ্রেস”। তবে তাতেও সঠিক সময়ে হাসপাতালগুলিতে অক্সিজেনের যোগান দেওয়া যাচ্ছে না। এই সংকটময় পরিস্থিতিতে এবার সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে ভারতীয় বায়ুসেনা। তারা জানিয়েছে সরকারকে সাহায্য করতে এবার অক্সিজেন কন্টেইনার, সিলিন্ডার, প্রয়োজনীয় ওষুধ, সরঞ্জাম ও স্বাস্থ্যকর্মীদের নির্দিষ্ট স্থানে পৌঁছে দেবে বায়ুসেনা।

Advertisement

জানা গিয়েছে, ইতিমধ্যেই ব্যাঙ্গালোর থেকে অক্সিজেন নিয়ে দিল্লির হাসপাতালগুলিতে পৌঁছে দেওয়ার কাজ শুরু করে দিয়েছে ভারতীয় বায়ুসেনা। এছাড়া কচি, মুম্বাই এবং বেঙ্গালুরু থেকে ডাক্তার ও নার্সিং স্টাফদের আনার ব্যবস্থা করা হচ্ছে। এই বিষয়ে ভারতীয় বিমানবাহিনীর একটি টুইট করে লিখেছেন, “কোভিড ১৯ রোগের বিরুদ্ধে লড়াইয়ে বায়ুসেনা সবরকম সাহায্য করবে।” আসলে ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের নির্দেশে যুদ্ধকালীন তৎপরতায় কাজ শুরু করে দিয়েছে সেনাবাহিনী।

Advertisement

 

Recent Posts