ভারত থেকে ভ্যাকসিন পৌছালো ব্রাজিলে, প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জ্ঞাপন প্রেসিডেন্ট জাইর বোলসোনারোর

Advertisement

Advertisement

রিও দি জেনেরিও: করোনা অতমারির আতঙ্কের পেরিয়ে গেছে এক বছর। দীর্ঘ সময় আতঙ্কে গৃহবন্দী থেকে ধীরে ধীরে ছন্দে ফিরছে মানুষ। করোনার প্রকোপ স্পষ্ট হওয়ার পর থেকেই মানুষ অপেক্ষা করেছিল ভ্যাকসিনের এবং প্রায় এক বছর পরীক্ষা-নিরীক্ষার পর ভারত বাজারে এনেছে ভ্যাকসিন। রাজ্যে রাজ্যে প্রথম সারির করোনা যোদ্ধাদের দেওয়া শুরু হয়েছে ভ্যাকসিন। এই পরিস্থিতিতে ব্রাজিলকে করোনা টিকা সরবরাহ করে প্রসংশা কুড়াল ভারত।

Advertisement

ভারতে তৈরি করোনা টিকা সরবরাহ করার জন্য ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ধন্যবাদ জানিয়েছেন ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বোলসোনারো। ধন্যবাদ জানানোর জন্য সোশ্যাল মিডিয়ায় পোস্ট করলেন পুরাণের রামায়ণের লঙ্কাপর্বে হনুমানের তুলে আনা বিশ্যলকরণী সঞ্জীবনী-সহ গন্ধমাদন পর্বতের ছবি। পর্তুগীজ ভাষায় লেখা ওই ধন্যবাদ বার্তার বাংলা মর্মার্থ করলে দাঁড়ায়, ‘নমস্কার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বিশ্ব জুড়ে ছড়িয়ে পড়া প্রতিকূলতার বিরুদ্ধে লড়াইয়ে ভারতের মতো অসাধারণ বন্ধুকে পাশে পেয়ে ব্রাজিল গর্ব অনুভব করছে। টিকা পাঠিয়ে আমাদের সহায়তা করার জন্য ধন্যবাদ।’ সৌজন্য বিনিময়ের পাল্টা বার্তা দিয়েছেন প্রধানমন্ত্রীও। তিনি লিখেছেন, ‘প্রেসিডেন্ট জাইর বোলসোনারো, কোভিড-১৯ অতিমারির বিরুদ্ধে যৌথ লড়াইয়ে নির্ভরযোগ্য সহযোগী হিসেবে ব্রাজিলকে পাশে পেয়ে আমরাও গর্বিত।’

Advertisement

প্রসঙ্গত, এক বছরের অপেক্ষার পর ভারতে এসেছে ভ্যাকসিন। গত ৯ জানুয়ারি পুণের সিরাম ইনস্টিটিইউট অফ ইন্ডিয়া-র কারখানায় তৈরি অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা কোভিশিল্ড দ্রুত ব্রাজিলে পাঠানোর জন্য মোদিকে চিঠি লিখে আবেদন জানিয়েছিলেন বোলসোনারো।

Advertisement

তারপরই শুক্রবার সিরামের তৈরি ২০ লক্ষ করোনা টিকা বিমানে ব্রাজিলে পাঠানো হয়। সাহায্যে আনন্দিত বোলসোনারো সোশ্যাল মিডিয়ায় অভিনন্দন জানিয়েছেন মোদিকে। ব্রাজিল প্রেসিডেন্টের বার্তার সাথে যুক্ত ছবি ভাবনা আনছে মানুষের মনে। রামায়ণে ইন্দ্রজিতের শক্তিশেল হানায় মৃতপ্রায় লক্ষ্মণকে বাঁচাতে হনুমান তুলে এনেছিলেন বিশল্যকরণী সঞ্জীবনী। ব্রাজিল প্রেসিডেন্ট সেই ছবি যুক্ত করেছেন ধন্যবাদ বার্তার সঙ্গে। তাঁর অর্থ দাঁড়ায় করোনা বিধস্থ ব্রাজিলবাসীর কাছে ভারতীয় টিকাও তেমনই ‘সঞ্জীবনী বুটি’।