নিউজ

এবার কি ভারতের নোট থেকে সরে যাবে গান্ধীজীর ছবি? কি বলছে কেন্দ্রীয় সরকার?

কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্ত জানিয়ে দিলেন কেন্দ্রীয় অর্থ প্রতিমন্ত্রী পঙ্কজ চৌধুরী

Advertisement

Advertisement

দেশে ব্যবহৃত নোটে কি ছবি থাকবে সেই নিয়ে আগেই শুরু হয়েছিল বিতর্ক। দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল দাবি জানিয়েছিলেন, দেশের নোটে এবার থেকে মহত্মা গান্ধীর নয় বরং ছবি থাকা উচিত লক্ষ্মী ও গণেশ ঠাকুরের। বেশ কিছুদিন ধরেই এই বিষয়টা নিয়ে বিতর্ক শুরু হয়েছিল ভারতে। শুধু ভারতের সাধারণ মানুষের মধ্যে না, সংসদেও শুরু হয়েছিল বির্তক। তাই এবারে সেই সমস্ত বিষয় জল্পনায় জল ঢাললো সরকার। সম্প্রতি এই নিয়ে নিজেদের সিদ্ধান্ত পরিষ্কার করেছে কেন্দ্র সরকার। চলুন তাহলে জেনে নেওয়া যাক, ভারতের নোটে এবার থেকে কার ছবি থাকবে।

Advertisement

মোদি সরকারের এক মন্ত্রী জানিয়েছেন, ভারতের টাকায় বিশিষ্ট ব্যক্তি থেকে শুরু করে পশু পাখি, লক্ষ্মী গনেশ সহ অনেক দেব দেবীর ছবি দেওয়ার দাবি উঠেছিল। তবে, সেখানেই শুরু হয়েছে বিতর্ক। সোশ্যাল মিডিয়ায় অনেকেই দাবি করছেন, কেন্দ্র সরকার নাকি নোট থেকে জাতির জনক মহাত্মা গান্ধীর ছবিও সরিয়ে দিতে চলেছে। যদিও সংসদে এই ধরনের দাবিকে নস্যাৎ করেছে সরকার। কেন্দ্রীয় সরকার জানিয়েছে, নোট থেকে গান্ধীর ছবি সরিয়ে দেওয়ার বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত নেয়নি সরকার। তাই এরকম ভুল খবর ছড়াবেন না।

Advertisement

মোদি সরকারের অর্থ প্রতিমন্ত্রী পঙ্কজ চৌধুরী জানিয়েছেন, বিশিষ্ট ব্যক্তিত্ব, স্বাধীনতা সংগ্রামী থেকে শুরু করে দেব দেবীর অনেক ছবি দেওয়ার বিষয়ে কেন্দ্র সরকারের কাছে আবেদন করা হয়েছিল। তবে, এখনই এই নিয়ে কোনো সিদ্ধান্ত নিচ্ছে না সরকার। তবে এই বিষয়ে রিজার্ভ ব্যাঙ্কের আইন ১৯৩৪-এর ধারা ২৫-এর আওতায় ব্যাঙ্ক নোটের নকশা, ফর্ম ও টাকার উপাদান ব্যবহারের বিষয়ে RBI-এর কেন্দ্রীয় পরিচালনা পর্ষদের সুপারিশের পরে সরকারের কাছ থেকে অনুমোদন নিতে হয়। তারপরেই এই ধরনের পরিবর্তন সম্ভব।

Advertisement