Categories: দেশনিউজ

দেশের সবচেয়ে বড় বুদ্ধমূর্তি তৈরি হচ্ছে কূমোরটুলিতে

Advertisement

Advertisement

শুধু বৌদ্ধ ধর্মের অনুসারী নয়, যুগ যুগ ধরে বহু মানুষকে উদ্বুদ্ধ করে এসেছে গৌতম বুদ্ধের মূর্তি। অনুপ্রাণিত করে এসেছে দেশ বিদেশের শিল্পীদের। আর এবার দেশের সবচেয়ে বড় বুদ্ধ মূর্তি গড়ে উঠছে বাংলার ঠাকুর পাড়া নামে খ্যাত কুমোরটুলির মৃৎ শিল্পীর হাতে। আগামী বুদ্ধপূর্ণিমায় বুদ্ধগয়াতে ১০০ ফুট দীর্ঘ এই মূর্তিটি প্রতিষ্ঠা করবে বুদ্ধ ইন্টারন্যাশনাল ওয়েলফেয়ার মিশন। আর এই মূর্তিটি তৈরির গুরু দায়িত্ব এসে পড়েছে কুমোরটুলির বিখ্যাত মৃৎ শিল্পী মিন্টু পালের কাঁধে।

Advertisement

গত জানুয়ারি মাসে এই কাজের বরাত পেয়েছেন তিনি। মাঝখানে করোনা জনিত লকডাউনের কারণে কিছুদিনের জন্য বন্ধ ছিল মূর্তি তৈরির কাজ। তবে আবার তা শুরু হয়েছে বলে জানা গেছে। প্রায় ১০০ ফুটের এই মূর্তিটি সম্পূর্ণ ফাইবার গ্লাস দিয়ে তৈরি করা হচ্ছে। প্রসঙ্গত, সারনাথে অবস্থিত বুদ্ধ মূর্তিটির উচ্চতা প্রায় ৮০ ফুট।

Advertisement

এই মূর্তিটি বুদ্ধের শয়নমুদ্রার হবে বলে জানা গেছে। ইতিমধ্যে মূর্তি তৈরির কাজ অনেকটাই এগিয়েছে। নিজের ওয়ার্কশপে বসে মূল মূর্তির মুখের অংশ অনেকটাই তৈরি করে ফেলেছেন শিল্পী মিন্টু পাল। সংবাদমাধ্যমকে তিনি জানিয়েছেন, বিভিন্ন অংশে ভাগ করে তৈরি করা হচ্ছে মূর্তিটি। যাতে বিশালাকার এই নিয়ে যেতে ও বানাতে সুবিধা হয়। মূর্তিটির বিভিন্ন অংশ বুদ্ধগয়াতে নিয়ে গিয়ে সেখানে জোড়া লাগানো হবে। সম্পূর্ণ মূর্তিটির রঙ সোনালি হবে বলে জানিয়েছেন তিনি। বুদ্ধ ইন্টারন্যাশানাল ওয়েলফেয়ার মিশনের প্রতিষ্ঠাতা সম্পাদক আর্যপাল ভিক্ষু এ বিষয়ে জানান, মিন্টু পালের কাজ দেখে পছন্দ হওয়ার পরেই তাঁকে এই গুরুদায়িত্ব দেওয়া হয়েছে। দেশের সব বুদ্ধমূর্তিকেই ছাপিয়ে যাবে এটি।

Advertisement

Recent Posts