অক্টোবরেই রাফাল আসছে বাংলায়, আরও শক্তি বৃদ্ধি ভারতীয় বায়ুসেনার

Advertisement

Advertisement

নয়াদিল্লি: গত ১০ সেপ্টেম্বর ভারতীয় বায়ুসেনার অন্তর্ভুক্ত করা হয়েছিল পাঁচটি রাফাল যুদ্ধবিমানকে। আর এবার আরও পাঁচটি রাফাল যুদ্ধবিমান এ দেশে আসছে বলে কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রকের তরফ থেকে জানানো হয়েছে। জানা গিয়েছে, অক্টোবরেই এই পাঁচ বিমান ফ্রান্স থেকে ভারতে পা রাখবে। তবে দেশের অন্য কোথাও নয়, পশ্চিমবঙ্গে এবার রাখা হবে এই পাঁচ যুদ্ধবিমানকে।

Advertisement

জানা গিয়েছে, রাজ্যের কলাইকুন্ডা এয়ারবেসে থাকবে এই পাঁচ রাফাল যুদ্ধবিমান। লাদাখে ভারত-চিন সীমান্তে উত্তেজনা দিন দিন বেড়েই চলেছে। উত্তেজনা আরও বাড়লে তখন এই পাঁচ রাফাল যুদ্ধবিমানকে কাজে লাগানো হতে পারে বলে ভারতীয় বায়ুসেনার পক্ষ থেকে জানানো হয়েছে। তাই ভারত-চিন সীমান্তে উত্তপ্ত উত্তেজনার মধ্যে আরও পাঁচটি রাফাল যুদ্ধবিমান রাজ্য তথা দেশে আসার ঘটনা যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে মনে করছে বিশেষজ্ঞ মহল।

Advertisement

৪.৫ ফোর্থ জেনারেশন-এর ফাইটার জেট রাফাল ব্যবহার হয়েছে ইরাক, আফগানিস্তান, মালি, লিবিয়ার মতো দেশে। ভারত যে রাফাল পেয়েছে সেগুলি আরবি ০০১-০০৫ সিরিজের। সুতরাং, সব মিলিয়ে ভারতে একের পর এক রাফাল যুদ্ধবিমান প্রবেশ করায় বায়ুসেনা আরও আঁটোসাঁটো হচ্ছে শত্রু দমন করার ক্ষেত্রে, তা বলাই যায়।

Advertisement

Recent Posts