আচমকা বড়সড় পরিবর্তন, পদ খোয়ালেন ভারতীয় দল

Advertisement

Advertisement

শুক্রবার প্রকাশ করা সর্বশেষ র‌্যাঙ্কিং অনুযায়ী প্রায় চার বছরের মধ্যে প্রথমবারের মতো বিরাট কোহলির নেতৃত্বাধীন ভারতীয় ক্রিকেট দলকে আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থান থেকে সরে গেল। ২০১৬ সালের অক্টোবর মাস থেকে ভারত শীর্ষস্থানে ছিল সর্বশেষ আপডেটে, ২০১৯ সালের মে থেকে খেলা সব ম্যাচকে শতকরা হারে এবং আগের দু’বছরের ৫০ শতাংশ হিসেবে ধরে, অস্ট্রেলিয়া ১১৬ পয়েন্ট নিয়ে আইসিসি পুরুষদের টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থানীয় দল হিসাবে ভারতকে সরিয়ে শীর্ষে উঠে এসেছে।

Advertisement

নিউজিল্যান্ডের ১১৫ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে। ভারত এখন ১১৪ পয়েন্ট নিয়ে তৃতীয়। কেবলমাত্র দুই পয়েন্টই তাদের আলাদা করেছে, ২০০৩ সালে টেস্ট র‌্যাঙ্কিং শুরু হওয়ার পর থেকে শীর্ষ তিনটি দলের মধ্যে এটিই দ্বিতীয় নিকটতম। শীর্ষ তিনটি দলের সবচেয়ে নিকটতমটি ছিল ২০১৬ সালের জানুয়ারিতে, যখন ভারত, অস্ট্রেলিয়া এবং দক্ষিণ আফ্রিকার মধ্যে পয়েন্টের পার্থক্য ছিল মাত্র এক।

Advertisement

ভারত ২০১৬-১৭ সালে ১২ টি টেস্ট জিতেছে এবং মাত্র একটি টেস্ট হেরেছে, যার রেকর্ড সর্বশেষ আপডেটে মুছে ফেলা হয়েছে। তারা এই সময়ে অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ডের বিপক্ষে পাঁচটি সিরিজ জিতেছিল। অন্যদিকে, অস্ট্রেলিয়া একই সময়ে দক্ষিণ আফ্রিকার পাশাপাশি ভারতের কাছেও হেরেছে। দক্ষিণ আফ্রিকা আট পয়েন্টের বৃহত্তম রেটিং পতনের মুখোমুখি হয়েছে, যার ফলে তারা শ্রীলঙ্কার নীচে ষষ্ঠ স্থানে নেমেছে।

Advertisement

তারা এই সময়কালে তিনটি সিরিজ জিতেছিল, যদিও ফেব্রুয়ারী ২০১৮ থেকে শ্রীলঙ্কা, ভারত এবং ইংল্যান্ডের বিপক্ষে খেলে তারা নয়টি টেস্টের মধ্যে আটটি হেরেছে। ভারত এখনও আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপে নেতৃত্ব দিচ্ছে, লিগটি শীর্ষ ন’টি দলের প্রত্যেকের খেলা ছয়টি সিরিজ নিয়ে গঠিত। আইসিসি পুরুষদের ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে, বিশ্বকাপজয়ী ইংল্যান্ড ভারতের থেকে ছয় পয়েন্টের পার্থক্য বাড়িয়ে আট পয়েন্টে করে নিয়েছে। নিউজিল্যান্ড তৃতীয় স্থানে রয়ে গেছে, ভারতের তিন পয়েন্ট পিছিয়ে। শীর্ষ দশ র‌্যাঙ্কিং অপরিবর্তিত রয়েছে।