এই মাসেই শুরু হবে দেশের প্রথম আঞ্চলিক ট্রেন পরিষেবা, এই ৫টি স্টেশন হবে ১৭ কিলোমিটারের মধ্যে

ভারতের এই প্রথম RRTS ট্রেন চালু হতে চলেছে দিল্লি থেকে যার সর্বোচ্চ গতি ১৬০ কিলোমিটার প্রতি ঘন্টা হতে চলেছে

Advertisement

Advertisement

জুলাই মাসে ভারতের নতুন করে চালু হতে চলেছে দেশের প্রথম আঞ্চলিক ট্রেন পরিষেবা RAPIDEX। এই নতুন ট্রেন পরিষেবাটি প্রাথমিকভাবে ১৭ কিলোমিটার রুটে চালু করতে চলেছে ভারতীয় রেল। গাজিয়াবাদ দুহাই শাহীবাদ এবং গুলধর এই চারটি দীপ এই মুহূর্তে চালু হয়েছে এই ট্রেনের জন্য। এটি যেহেতু পুরোপুরি একটি রিজোনাল ট্রেন পরিষেবা, তাই এই ট্রেন পরিষেবাটি দিল্লি থেকে মিরাট পর্যন্ত বিস্তৃত RRTS সিস্টেমের একটি অংশ হতে চলেছে। অর্থাৎ ন্যাশনাল ক্যাপিটাল রিজিয়ানে দেশে এই প্রথম কোন আঞ্চলিক ট্রেন পরিষেবা শুরু হতে চলেছে।

Advertisement

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানিয়েছেন, অগ্রাধিকার ভিত্তিতে সাহিবাবাদ এবং মিরাট দক্ষিণ স্টেশনের মধ্যে ইতিমধ্যে ৪২ কিলোমিটারের ভায়াডাক্ট তৈরি করার কাজ সম্পূর্ণ হয়েছে। ইতিমধ্যেই একটি প্রতিবেদনে একজন আধিকারিককে উদ্ধৃত করে বলা হয়েছে, দুহাই ডিপোর পরে ২৫ কিলোমিটার দীর্ঘ বিভাগে মোট চারটি স্টেশন তৈরি করা হয়েছে। এই ট্রেন অত্যন্ত দ্রুত যাতায়াত করবে বলে জানাচ্ছে ভারতীয় রেল। এই ২৫ কিলোমিটার দীর্ঘ বিভাগে অন্তর্গত চারটি স্টেশনের মধ্যে রয়েছে মুরাদনগর, মোদীনগর দক্ষিণ, মোদীনগর উত্তর এবং মিরাট দক্ষিণ। পরবর্তী ১৭ কিলোমিটার অংশ চালু হওয়ার পর এই অংশটি চালু করা হবে বলে জানিয়েছে ভারতীয় রেল কর্তৃপক্ষ।

Advertisement

ন্যাশনাল ক্যাপিটাল রিজিয়ন ট্রান্সপোর্ট কর্পোরেশনের এই নতুন উদ্যোগকে স্বাগত জানিয়েছে সবাই। এই রেল পরিষেবার ইনচার্জ জানিয়েছেন যে মেট্রোরেল সেফটি কমিশনারের কাছ থেকে ইতিমধ্যেই নিরাপত্তা অনুমোদন পেয়ে গিয়েছেন তারা। আগামী দিনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির হাত ধরে এই প্রকল্পের উদ্বোধন হতে পারে। যেহেতু এটি একটি নতুন ধরনের ট্রেন তাই এই ট্রেনে কিন্তু ১৬০ কিলোমিটার পর্যন্ত সর্বোচ্চ গতি পাওয়া যাবে বলে আশা করা হচ্ছে। আপাতত পরীক্ষামূলক স্তরে থাকলেও খুব শীঘ্রই জনগণের জন্য চালু করা হবে এই উচ্চগতির রেল পরিষেবা। এই নতুন রেল পরিষেবা নিয়ে ইতিমধ্যেই দিল্লির মানুষ বেশ আগ্রহী।

Advertisement

Recent Posts