প্রতিরক্ষা ক্ষেত্রে সহযোগিতার হাত বাড়াল ভারত ও আমেরিকা

Advertisement

Advertisement

ওয়াশিংটন: একদিকে যখন ভারত-চিন সীমান্তে উত্তেজনা অব্যাহত, তখন প্রতিরক্ষা ক্ষেত্রে প্রযুক্তিগত সহায়তা বাড়াতে দ্বিপাক্ষিক আলোচনা চালিয়ে যেতে সম্মত হল ভারত ও আমেরিকা। করোনা পরিস্থিতিতে এই প্রথম দুই দেশের মধ্যে এ নিয়ে ভার্চুয়াল বৈঠক হয়। মঙ্গলবার সেই বৈঠকেই এক বিবৃতিতে স্বাক্ষর করেন ভারতের তরফ থেকে প্রতিরক্ষা মন্ত্রকের উৎপাদন সংক্রান্ত বিভাগের সচিব রাজ কুমার এবং মার্কিন প্রতিরক্ষা প-সচিব এলেন লর্ড।

Advertisement

মঙ্গলবার দু’দেশের মধ্যে ডিফেন্স টেকনোলজি ও ট্রেড ইনিশিয়েটিভের দশম গ্রুপ মিটিং হয়। প্রতিটি ক্ষেত্রে প্রযুক্তিগত সহায়তা বাড়ানোর ক্ষেত্রে সহমত পোষণ করেছে দুই দেশ। এছাড়া যে সমস্ত প্রকল্প দুই দেশের মধ্যে চুক্তি স্বাক্ষর হয়ে চলছে সেগুলিও যত সম্ভব তাড়াতাড়ি শেষ করার কথা এদিন মিটিং-এ বলা হয়েছে।

Advertisement

দুই দেশের মধ্যে প্রযুক্তিগত সহায়তা বাড়লে তা স্থল, নৌ ও আকাশপথ সবদিকেই সমানভাবে উন্নতি করবে বলে মনে করছে দুই দেশের কূটনৈতিক মহল। এমনকি ভারত-চিন সীমান্তে উত্তেজনার আবহে এরকম আলোচনা ভারত ও আমেরিকার মধ্যে যথেষ্ট যুক্তিপূর্ণ বলেও মনে করা হচ্ছে। এতে দুই দেশের রাজনৈতিক ও কূটনৈতিক সম্পর্ক আরও ভালোর দিকে যাবে বলেই সকলের ধারণা।

Advertisement

Recent Posts