ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

বড় খবর! বিনিয়োগে এই ভুলগুলো হয়ে গেলে আয়কর দপ্তর আপনার বাড়িতে পাঠাবে নোটিশ, জেনে নিন বিস্তারিত

এই মুহূর্তে ভারত সরকারের তরফ থেকে বেশ কিছু ক্ষেত্রে নগদ লেনদেনের উপরে নির্দেশিকা জারি করা হয়েছে

Advertisement

Advertisement

গত কয়েক বছর যাবত আয়কর বিভাগ থেকে শুরু করে বিভিন্ন বিনিয়োগ প্ল্যাটফর্ম যেমন ব্যাংক মিউচুয়াল ফান্ড হাউস ব্রোকার প্লাটফর্ম গুলি সাধারন মানুষের ক্ষেত্রে নগদ লেনদেনের নিয়ম- আরো কঠোর করতে শুরু করেছে। এই মুহূর্তে বিনিয়োগ এবং ঋণ প্রদানকারী প্রতিষ্ঠানগুলি শুধুমাত্র একটি পর্যন্তই কিন্তু আপনাকে নগদ লেনদেনের সুবিধা দিতে পারে। এই সীমা লংঘন হলে আপনাকে আয়কর বিভাগের তরফ থেকে নোটিশ জারি করা হবে। এমন অনেক লেনদেন রয়েছে যা আয়কর দপ্তর দ্বারা পর্যবেক্ষণ করা হয় এবং আপনি যদি এই ধরনের লেনদেন করেন তাহলে কিন্তু আয়কর দপ্তরকে কৈফিয়ত দিতে হতে পারে আপনাকে।

Advertisement

প্রথমত, যদি আপনার ব্যাংক ফিক্স ডিপজিটে নগদ জমা ১০ লক্ষ টাকার বেশি হয়ে যায় তাহলে কিন্তু সেন্ট্রাল বোর্ড অফ ডিরেক্ট ট্যাক্সেস আপনার কাছে নোটিশ পাঠাতে পারে। ইতিমধ্যেই সেন্ট্রাল বোর্ড অফ ডিরেক্ট ট্যাক্সেস ঘোষণা করেছে প্রত্যেকটি ব্যাংককে প্রকাশ করতে হবে যে এক বা একাধিক ফিক্স ডিপোজিট এ পৃথক এমাউন্ট নির্ধারিত সীমা অতিক্রম করছে কিনা।

Advertisement

ব্যাংক একাউন্টে নগদ জমার সীমা যদি ১০ লক্ষ টাকা অতিক্রম করে যায় তাহলে আয়কর দপ্তর আপনার কাছ থেকে কৈফিয়ৎ চাইতে পারে। একটি সেভিংস ব্যাংক অ্যাকাউন্টে প্রতি আর্থিক বছরে আপনি সর্বাধিক ১০ লক্ষ টাকার বেশি জমা করতে পারবেন না। ইতিমধ্যেই যদি একটি আর্থিক বছরের ১০ লক্ষ টাকার সীমা অতিক্রম করে যায়, তাহলে আপনাকে আয়কর দপ্তরের কাছে এই ব্যাপারে একটা নির্দেশ নামা জারি করতে হবে। বর্তমান একাউন্ট ক্যাপিটাল ৫০ লক্ষ টাকার বেশি হয়ে গেলেও এই সমস্যা হতে পারে।

Advertisement

সম্পত্তি রেজিস্টারকে ৩০ লক্ষ টাকা পাতার বেশি মূল্যের স্থাবর সম্পত্তি বিনিয়োগ বা বিক্রয় কর সম্পর্কে কর্তৃপক্ষকে সবস্তারে জানাতে হবে। অতএব কোন রিয়েল এস্টেট সম্পত্তি ক্রয় বা বিক্রয় করার ক্ষেত্রে করদাতাদের তাদের নগদ লেনদেন ফর্মে রিপোর্ট করতে হবে।

এছাড়াও মিউচুয়াল ফান্ড স্টক বন্ড ও ডিবেঞ্চারে বিনিয়োগকারীদের প্রতি বছরে বিনিয়োগ দশ লক্ষ টাকার বেশি হওয়া যাবে না। এর বেশি হয়ে গেলে কিন্তু আপনার সমস্যা হতে পারে।