স্বাস্থ্য ও ফিটনেস

Beer Effect: প্রতিদিন বিয়ার পানকারীদের জন্য গুরুত্বপূর্ণ তথ্য, চরম ক্ষতি হতে পারে কিডনি ও হার্টের

Advertisement

Advertisement

বর্তমান প্রজন্মের কাছে মদ্যপান খুবই সাধারণ একটি বিষয় হয়ে উঠেছে। বন্ধুদের সাথে হোক কিংবা কোন অফিস পার্টিতে মদ্যপান খুবই সাধারণ একটি বিষয়। এমন অনেকেই রয়েছেন যারা প্রতিদিনের শেষে মদ্যপান করে থাকেন। সেক্ষেত্রে বিয়ার অন্যতম পছন্দের পানীয় সকলের কাছে। তবে এটি রোজ পান করলে ক্ষতি হবে নিজেরই। কিডনির পাশাপাশি হার্টের মত শরীরের গুরুত্বপূর্ণ অঙ্গের চরম ক্ষতিও হতে পারে এর প্রভাবে।

Advertisement

উল্লেখ্য, কিছু গবেষণা থেকে জানা গিয়েছে বিয়ার খেলে বয়স বৃদ্ধি পায়। শরীরের যেকোনো অঙ্গের ব্যথা হ্রাস পায়। হার্টঅ্যাটাকের ঝুঁকি কমে। তবে সম্প্রতি জানা যাচ্ছে, এই পানীয় যদি প্রতিদিন হিসাবহীনভাবে পান করা হয় তাহলে, শরীরের একাধিক ক্ষতি হতে পারে। ক্ষতিগ্রস্ত হয় শরীরের একাধিক গুরুত্বপূর্ণ অঙ্গও। এই মুহূর্তে এই নিবন্ধের সূত্র ধরে সেই প্রসঙ্গেই বিস্তারিত আলোচনা করা হয়েছে।

Advertisement

১) চর্বি বৃদ্ধি – বিয়ারে অ্যালকোহলের পরিমাণ কম থাকে। সেই কারণবশতই এই পানীয় বর্তমান প্রজন্মের মাঝে বেশ জনপ্রিয়। তবে বিয়ারে অ্যালকোহলের পরিমাণ কম থাকলেও, ক্যালোরির পরিমাণ থাকে অনেকটাই। তথ্য অনুযায়ী, একটি বিয়ারের বোতলে প্রায় ১৫০ ক্যালোরি বর্তমান থাকে, যা খুব স্বাভাবিকভাবেই উপকারী নয় মানব শরীরের পক্ষে। আর এই হাই ক্যালোরি শরীরে জমতে জমতে চর্বি বৃদ্ধি করে, যা একাধিক সমস্যা কিংবা অসুবিধার সৃষ্টি করে মানবদেহে।

Advertisement

২) কিডনির ক্ষতি – সীমাতিরিক্ত বিয়ার পান করলে ভীষণভাবে ক্ষতি হতে পারে কিডনির। অতিরিক্ত বিয়ার পান ডিহাইড্রেশন ঘটায় ও শরীরের ভারসাম্য নষ্ট করে। পাশাপাশি অতিরিক্ত চাপ সৃষ্টি করে কিডনির ওপরেও, যার ফলস্বরূপ ধীরে ধীরে কিডনির স্বাভাবিক কার্যকলাপ শিথিল হতে থাকে।

৩) ভিটামিনের অভাব – অতিরিক্ত বিয়ার খেলে শরীরে ভিটামিন ও মিনারেলের অভাব ঘটতে থাকে। যার ফলস্বরূপ মানবদেহে পুষ্টিগুণ কমতে থাকে। আর সেই প্রভাব পড়ে শরীরের উপর, যা অনেকক্ষেত্রে দুর্বল করে দেয়। উল্লেখ্য, প্রতিদিনের খাদ্য থেকে পুষ্টিগুণ খুব সহজেই মেলে। কিন্তু অতিরিক্ত বিয়ার পান শরীর থেকে ভিটামিন শোষণ করে নেয়, যার ফলস্বরূপ শরীরে ভিটামিনের ঘাটতি দেখা দিতে পারে।

৪) হার্টের সমস্যা – অতিরিক্ত বিয়ার পান হাটের অবস্থা দুর্বল করে দিতে পারে। শিথিল করে দিতে পারে হার্টের স্বাভাবিক কাজকর্ম। অতিরিক্ত বিয়ার পান উচ্চ রক্তচাপ বৃদ্ধির পাশাপাশি স্ট্রোক, টাইপ টু ডায়াবেটিস, হার্টঅ্যাটাকের সম্ভাবনা বৃদ্ধি করে দেয়।

Recent Posts