ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

যে কোন মুহূর্তে বাতিল হয়ে যাবে রেশন কার্ড! বন্ধ ফ্রিতে চাল-ডাল নেওয়ার দিন

Advertisement

Advertisement

কেন্দ্র ও রাজ্য সরকার দীর্ঘদিন ধরে অভাবগ্রস্তদের সহায়তায় এগিয়ে আসছে। করোনা ভাইরাস সংক্রমণের সময় থেকেই প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনার আওতায় বিনামূল্যে খাদ্যশস্য বিতরণ করছে সরকার। এদিকে আপনিও যদি বিনামূল্যে রেশনের সুবিধা পেয়ে থাকেন তবে এই খবরটি খুব গুরুত্বপূর্ণ প্রমাণিত হতে চলেছে। কারণ সরকার বড় সিদ্ধান্ত নিতে পারে।

Advertisement

কিছু রেশন কার্ডধারী রয়েছেন যারা অযোগ্য, তবুও বিনামূল্যে রেশনের সুবিধা নিচ্ছেন। এবার থেকে এমন লোকদের রেশন কার্ডের সুবিধা দেওয়া হবে না, যা কোনও বড় ধাক্কার চেয়ে কম হবে না। যদি আপনার নাম রেশন কার্ডের তালিকায় অন্তর্ভুক্ত না হয় তবে আপনাকে সমস্যার মুখোমুখি হতে হবে, কারণ বিনামূল্যে খাদ্যশস্যের সুবিধা দেওয়া হবে না। আপনাকে জানতে হবে কোন কোন মানুষ বিনামূল্যে রেশনের সুবিধা পাবেন না। উত্তর প্রদেশ ও বিহার, দেশের দুটি বড় রাজ্য যেখানে অযোগ্য মানুষের সংখ্যা খুব বেশি, তারা এখন রেশন সুবিধা থেকে বঞ্চিত হবে। কিছু রিপোর্ট অনুযায়ী, বলা হচ্ছে যে সরকার ১০ লক্ষ অযোগ্য কার্ডধারীদের নাম চিহ্নিত করেছে।

Advertisement

 

Advertisement

অযোগ্য রেশন কার্ডধারীদের সুবিধা বন্ধ করার জন্য সরকারের পক্ষ থেকে একটি ডিক্রি জারি করা হয়েছে। অন্যদিকে সারা দেশে অযোগ্য ব্যক্তিদের নিয়ে তদন্ত চলছে, যার জন্য আপনাকে সঠিক তথ্য দিতে হবে। শুধু তাই নয়, এই ধরনের লোকদের বিনামূল্যে রেশন সুবিধার সুবিধা দেওয়া হবে না, যা কোনও বড় ধাক্কার চেয়ে কম হবে না। যাদের ১০ বিঘার বেশি জমি রয়েছে, তারাও বিনামূল্যে রেশনের সুবিধা পাবেন না। কার রেশন কার্ড বাতিল হবে তা জানতে হবে। যদি ভাল ব্যবসা চালান তাহলে রেশন কার্ড বাতিল হয়ে যাবে। আপনি যদি প্রতি বছর ৩ লক্ষ টাকার বেশি উপার্জন করেন তবে আপনি রেশন কার্ডসুবিধার সুবিধা পাবেন না। সেই সঙ্গে সরকারি রেশনের সুবিধাও পাবেন না অনেকে। বিনামূল্যে রেশন সুবিধা গ্রহণকারী সমস্ত অযোগ্য রেশন কার্ডধারীদের কার্ড বাতিল করার প্রস্তুতি নেওয়া হচ্ছে।

Recent Posts