খেলা

ICC Ranking: প্রকাশিত হল ICC টেস্ট এবং ODI র‍্যাঙ্কিং, তালিকার শীর্ষস্থানে ভারত

ওডিআই ক্রিকেটে র‌্যাঙ্কিংয়ের ক্ষেত্রে বিশেষ উন্নতি ঘটেছে শুভমান গিলের। তিনি এই তালিকায় পঞ্চম স্থানে উঠে এসেছেন।

Advertisement

Advertisement

সম্প্রতি ইংল্যান্ডের মাটিতে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল হেরেছে টিম ইন্ডিয়া। যদিও সেই পরাজয়ের ফলে আইসিসি র‌্যাঙ্কিংয়ে কোনরকম ক্ষতির সম্মুখীন হয়নি ভারতীয় দল। প্রথমেই আমরা আপনাদের জানিয়ে রাখি, টেস্ট বিশ্বকাপের ফাইনালে পরাজয়ের পরেও ভারতীয় দল উক্ত তালিকার প্রথম স্থানে রয়েছে। দ্বিতীয় স্থানে শক্তিশালী অস্ট্রেলিয়া এবং তৃতীয় স্থানে জায়গা করে নিয়েছে ইংল্যান্ড। অস্ট্রেলিয়ার বিপক্ষে ৫ ম্যাচের অ্যাশেজ টেস্ট সিরিজে ০-২ তে পিছিয়ে থাকার কারণে বর্তমানে এই র‌্যাঙ্কিংয়ের তিন নম্বরে অবস্থান করছে ইংল্যান্ড।

Advertisement

শুধু টেস্ট ক্রিকেটের র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থান নয়, সদ্য প্রকাশিত আইসিসি এই তালিকায় বেস্ট বোলার হিসেবে শীর্ষস্থানে জায়গা করে নিয়েছেন ভারতীয় ক্রিকেটার রবিচন্দ্রন অশ্বিন। প্রকাশিত এই তালিকায় ৮৬০ পয়েন্ট নিয়ে তিনি শীর্ষস্থানে রয়েছেন। তালিকার দ্বিতীয় স্থানে থাকা অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিন্সের সংগ্রহে রয়েছে ৮২৬ পয়েন্ট। এদিকে, সেরা অলরাউন্ডারের তালিকায় শীর্ষস্থান দখল করে রয়েছেন ভারতের তারকা ক্রিকেটার রবীন্দ্র জাদেজা। ৮৩৪ পয়েন্ট নিয়ে তালিকার শীর্ষস্থানে রয়েছেন তিনি।

Advertisement

যদিও এই তালিকায় ভারতীয় ব্যাটসম্যানদের ক্ষেত্রে বিশেষ উন্নতি লক্ষ্য করা যায়নি। ওডিআই ক্রিকেটে র‌্যাঙ্কিংয়ের ক্ষেত্রে বিশেষ উন্নতি ঘটেছে শুভমান গিলের। তিনি এই তালিকায় পঞ্চম স্থানে উঠে এসেছেন। এছাড়া ওডিআই ক্রিকেটে অষ্টম এবং দর্শন স্থান অধিকার করেছেন ভারতের প্রাক্তন অধিনায়ক বিরাট কোহলি এবং বর্তমান অধিনায়ক রোহিত শর্মা। এদিকে, বোলারদের ক্ষেত্রে বিশেষ উন্নতি ঘটেছে মোহাম্মদ সিরাজের। একদিনের ক্রিকেটে বোলিং র‌্যাঙ্কিংয়ে দ্বিতীয় স্থানে জায়গা করে নিয়েছেন তিনি। এদিকে টেস্ট ক্রিকেটের ক্ষেত্রে কিছুটা পিছিয়ে পড়েছেন বিরাট-রোহিত।। এই তালিকায় রোহিত শর্মার অবস্থান যথাক্রমে ১২ এবং বিরাট কোহলির অবস্থান ১৪।

Advertisement