খেলা

Champions Trophy 2025: দুশ্চিন্তা পাকিস্তান ক্রিকেট বোর্ডের, এই বিশেষ কারণে চ্যাম্পিয়ন্স ট্রফির আয়োজক পাল্টাতে পারে ICC

ধারণা করা যাচ্ছে, আসন্ন চ্যাম্পিয়নস ট্রফির মেগা টুর্নামেন্ট খেলতে কখনোই পাকিস্তানের মাটিতে যাবে না টিম ইন্ডিয়া।

Advertisement

Advertisement

সদ্য সমাপ্ত ওডিআই বিশ্বকাপের রেস কাটতে না কাটতেই আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপ এবং চ্যাম্পিয়ন্স ট্রফি নিয়ে উত্তেজনা শুরু হয়েছে সোশ্যাল মিডিয়ায়। নিবন্ধের শুরুতে আমরা আপনাদের বলি, ২০২৪ সালে আমেরিকা এবং ওয়েস্ট ইন্ডিজ যৌথভাবে আয়োজন করবে টি-টোয়েন্টি বিশ্বকাপের মেগা আসর। পাশাপাশি, ২০২৫ সালের ফেব্রুয়ারি মাসে এককভাবে চ্যাম্পিয়ন্স ট্রফির আয়োজন করার কথা পাকিস্তানের। যদি রিপোর্টের কথা মানি, তবে পাকিস্তানের সেই স্বপ্ন খুব শীঘ্রই দুঃস্বপ্নে পরিণত হবে বলে মনে করা হচ্ছে।

Advertisement

বিভিন্ন প্রতিবেদনে দাবি করা হচ্ছে, ২০২৫ সালে পাকিস্তানের মাটিতে চ্যাম্পিয়ন্স ট্রফি আয়োজন করতে পারবে না পাকিস্তান। এর প্রধান কারণ হিসেবে পাক্-ভারতের রাজনৈতিক প্রসঙ্গ টেনে তুলছেন অনেকেই। বিভিন্ন সংবাদপত্রে দাবি করা হয়েছে, মূলত ভারত এবং পাকিস্তানের রাজনৈতিক পরিস্থিতি চরম উত্তেজনায় থাকার কারণে কখনোই পাকিস্তানের মাটিতে চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতে যাবে না টিম ইন্ডিয়া। সেক্ষেত্রে হয় চ্যাম্পিয়ন ট্রফি আয়োজন দুঃস্বপ্নে পরিণত হবে পাকিস্তানের জন্য নতুবা হাইব্রিড মডেলে আয়োজন করতে হবে চ্যাম্পিয়নস ট্রফির মেগা আসর।

Advertisement

আমরা আপনাদের বলি, চলতি বছর অনুষ্ঠিত হওয়া এশিয়া কাপের মেগা আসর পাকিস্তানের মাটিতে অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও ভারতের বিরোধিতার কারণে শ্রীলংকার মাটিতে হাইব্রিড মডেলে এশিয়া কাপ আয়োজন করতে বাধ্য হয় পাকিস্তান। ফলে স্বাভাবিকভাবে ধারণা করা যাচ্ছে, আসন্ন চ্যাম্পিয়নস ট্রফির মেগা টুর্নামেন্ট খেলতে কখনোই পাকিস্তানের মাটিতে যাবে না টিম ইন্ডিয়া।

Advertisement

ক্রিকেট বিশেষজ্ঞরা মনে করছেন, ভারতের কারনে ভেন্যু পরিবর্তন করতে হবে পাকিস্তানকে। হয় দুবাইয়ের মাটিতে নয়তো হাইব্রিড মডেলে চ্যাম্পিয়নস ট্রফির আয়োজন করতে হবে পাক বাহিনীকে। এদিকে, পাকিস্তান ক্রিকেট বোর্ডের তরফ থেকে বিশ্ব ক্রিকেট নিয়ামক সংস্থাকে একটি চিঠি প্রদান করা হয়েছে। সেখানে পাকিস্তান ক্রিকেট বোর্ডের তরফ থেকে জানানো হয়েছে, যদি ভারত পাকিস্তানের মাটিতে চ্যাম্পিয়ন্স ট্রফি না খেলে, সেক্ষেত্রে পাকিস্তান ক্রিকেট বোর্ডকে ক্ষতিপূরণ দিতে হবে বিসিসিআইকে। যদিও এই চিঠির জবাব পায়নি পাকিস্তান ক্রিকেট বোর্ড।

তবে চ্যাম্পিয়ন্স ট্রফি নিয়ে পাকিস্তানের দুশ্চিন্তা বাড়ি আছে আইসল্যান্ড ক্রিকেট বোর্ড। সম্প্রতি, আইসল্যান্ড ক্রিকেটের তরফ থেকে একটি লম্বা চিঠি পাঠানো হয়েছে বিশ্ব ক্রিকেট নিয়ামক সংস্থাকে। যেখানে বলা হয়েছে, পাকিস্তান নয় বরং তাদেরকে সুযোগ দেওয়া হোক চ্যাম্পিয়ন্স ট্রফির মেগা টুর্নামেন্ট আয়োজন করার। প্রসঙ্গত, আইসল্যান্ড ক্রিকেটের এমন মন্তব্যের পর স্বাভাবিকভাবে চাপ বেড়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ডের উপর।