নিউজ

ইতিহাসের পাতায় নাম লেখাবে কলকাতা মেট্রো! পুজোর মাসেই গঙ্গার নিচ দিয়ে ছুটবে মেট্রো

হাওড়া ময়দান থেকে ধর্মতলা পর্যন্ত মেট্রো ট্রায়াল রান চলবে

Advertisement

Advertisement

কিছুদিন আগেই ইন্টারনেট দুনিয়া তোলপাড় করেছিল শিয়ালদহ মেট্রো স্টেশন উদ্বোধন প্রসঙ্গ। কলকাতা মেট্রো পরিষেবার এক গুরুত্বপূর্ণ অধ্যায় ছিল এটি। এবার জানা গিয়েছে পুজোর মাসেই গঙ্গার নিচ দিয়ে ছুটবে মেট্রো। তবে যাত্রী নিয়ে নয়। আপাতত পুজোর মাসে শুরু হবে ট্রায়াল রান। হাওড়া ময়দান থেকে ধর্মতলা পর্যন্ত পরীক্ষামূলকভাবে ছুটবে ট্রেন। অন্যদিকে, জোকা তারাতলা বা নিউ গড়িয়া রুবির মধ্যে আগামী মাস থেকে ট্রায়াল রান শুরু হতে চলেছে। আপাতত উত্তর দক্ষিনে চলা নন এসি রেক দিয়ে এই লাইন পরীক্ষার কাজ চলবে। তবে ইস্ট ওয়েস্ট মেট্রোতে আধুনিক এসি রেক দিয়ে ট্রায়াল রান হবে।

Advertisement

আপাতত ইস্ট ওয়েস্ট মেট্রো এই পরীক্ষামূলক মেট্রো চালানোর জন্য সাজ সাজ রব মেট্রো কর্তৃপক্ষের অন্দরে। আসলে গঙ্গার নিচ দিয়ে মেট্রো চালু হলে, তা ইতিহাসের পাতায় লেখা থাকবে। এই মেট্রো পরিষেবা চালুর দিকে তাকিয়ে রয়েছে গোটা কলকাতাবাসী। জানিয়ে রাখা ভালো, এই রুটে হাওড়া ময়দান থেকে ধর্মতলা স্টেশনের মাঝে পড়বে দুটি স্টেশন। সেগুলি হল হাওড়া ও মহাকরণ। হাওড়া থেকে ট্রেন ছেড়ে গঙ্গার তলা দিয়ে এসে মহাকরণ স্টেশনে দাঁড়াবে। পরবর্তী স্টেশন হবে ধর্মতলা।

Advertisement

তবে গঙ্গার নিচের কাজ দ্রুত এগোলেও কলকাতা মেট্রো রেল কর্তৃপক্ষকে চিন্তায় ফেলেছে বউবাজার সংলগ্ন এলাকার কাজ। একের পর এক বাড়িতে ফাটল ধরায় বারংবার কাজে বিঘ্ন ঘটছে। পুরো কাজ শেষ হয়ে গেলে সরাসরি কলকাতার তথ্যনগরী সেক্টর ফাইভ থেকে হাওড়া ময়দান পর্যন্ত ছুটবে এই মেট্রো। এই প্রসঙ্গে কেএমআরসিএল একটি বিবৃতি প্রকাশ করে জানিয়েছে, “ইতিমধ্যেই হাওড়া ময়দান থেকে ধর্মতলা পর্যন্ত দুই দিকের লাইন পাতার কাজ শেষ হয়ে গেছে। এখন ধর্মতলা পর্যন্ত তৃতীয় লাইনে বিদ্যুৎ সরবরাহের কাজ চলছে। অন্যদিকে মহাকরন স্টেশনেরও কাজ শেষ। ট্রলি দিয়ে মেট্রো আধিকারিকরা ইতিমধ্যে লাইনের খুঁটিনাটি পরীক্ষা করেছে। এবার পুজোর মাস অক্টোবর থেকে ট্রায়াল রান শুরু হবে এই রুটে।”

Advertisement

Recent Posts