জীবনযাপন

Hair Care Tips: ২১ দিনে চুল হবে মজবুত ও লম্বা, শুধু মূলে লাগান এই রস, সবাই জিজ্ঞেস করবে

Advertisement

Advertisement

বর্তমান সময়ে দাঁড়িয়ে চুল পড়ার সমস্যা অন্যতম। বেশিরভাগই অকালে চুল পড়ে যাওয়ার সমস্যায় ভুগছেন। এক্ষেত্রে বাড়ির মায়েরা ঘন কালো চুলের জন্য অনেকধরনের ঘরোয়া টোটকার পরামর্শ দিয়ে থাকেন। তবে সেই টোটকা যে সকলের জন্য সমানভাবে কার্যকরী, তা বলা যায় না। তবে এই নিবন্ধের সূত্র ধরে ঘন, কালো, লম্বা, মজবুত, কোমল চুলের জন্য একটি পরামর্শ দেওয়া হবে। যার থেকে ফল মিলবে ২১ দিনের মধ্যেই।

Advertisement

উপকরণ:
১) একটি অর্ধেক কাটা বিটমূল,
২) এক কাপ কারি পাতা (ধুয়ে রাখতে হবে) ও ধনেপাতা (সারারাত জলে ভিজিয়ে রাখতে হবে),
৩) রোজমেরির পাতা অথবা ভিজিয়ে রাখা রোজমেরির জল,
৪) একটি আমলা

Advertisement

পদ্ধতি:
এবার একটি মিক্সারে উপরিউক্ত সমস্ত উপাদান দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। এবার সেই ঘন মিশ্রণ একটি পাত্রে ঢেলে নিতে হবে। এবার সেই মিশ্রণ চুলের গোড়ায় ভালোভাবে লাগিয়ে নিতে হবে। আর যদি সেই সময় না থাকে, তবে সেই মিশ্রণ সকালে উঠে খালি পেটে খেয়ে নেওয়াই শ্রেয়। উল্লেখ্য, টানা তিন সপ্তাহ অর্থাৎ ২১ দিন এই মিশ্রণ কিংবা পানীয় নয় চুলের গোড়ায় লাগাতে হবে আর নয়তো পান করে নিতে হবে, তবেই মিলবে ফল।

Advertisement

উপকারিতা:
আমলা ভিটামিন ই সমৃদ্ধ হয়। এটি চুলে লাগালে কোষ উজ্জীবিত হয়। পাশাপাশি এটি চুলের একাধিক সমস্যা মেটাতেও ভীষণভাবে কার্যকরী। এছাড়াও আমলায় বর্তমান ভিটামিন সি, ফসফরাস, আয়রন ও অনেক ধরনের খনিজ লবণ। পাশাপাশি বিটমূল, রোজমেরি, কারি পাতাতেও রয়েছে একাধিক গুরুত্বপূর্ণ উপাদান, যা চুলের একাধিক সমস্যাকে নির্মূল করে। মেলে ঘন, কালো, লম্বা, কোমল ও মোলায়েম চুল। এটি চুলের বৃদ্ধিতেও কার্যকরী।