ইতিহাস জ্ঞানশূন্য, মেরুদণ্ডহীন রাজ্যপাল জগদীপ ধনখড়, লিখলেন পড়ুয়ারা

Advertisement

Advertisement

রাজ্যপাল জগদীপ ধনকর এর সঙ্গে যেমন রাজ্য সরকারের বহুদিনের সংঘাতময় সম্পর্ক যেমনই যাদবপুর বিশ্ববিদ্যালয় ছাত্র ছাত্রীরা ও রাজ্যপালের মতকে মানতে পারেনি এবং তার সাথে সংঘর্ষে জড়িয়ে পড়েছে বহুবার। যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনের দিন বিশ্ববিদ্যালয় ঢুকতে পারেননি রাজ্যপাল। তিনি বিশ্ববিদ্যালয়ের ঢোকার চেষ্টা করলে ব্যর্থ হয়, বাধ্য হয়ে ফিরে যেতে হয় তাকে। এবং তাতে ক্ষোভ প্রকাশ করেন তিনি।

Advertisement

যাদবপুর SFI ছাত্রসংগঠন রাজ্যপাল জগদীপ ধনখড়কে বিশ্ববিদ্যালয়ের আচার্যের পদ থেকে বরখাস্ত করে এবং কোন কোন কারণে তিনি অসফল সেই বিষয়টি জানিয়ে চিঠি লেখেন তাকে। এই প্রতীকী চিঠিতে তারা বলেছে, বাবুল সুপ্রিয় কে উদ্ধারের দিন রাজ্যপালের প্রবেশ ও তান্ডব, ১৯ সেপ্টেম্বর দুষ্কৃতী সঙ্গে নিয়ে বিশ্ববিদ্যালয়ে বোম ছোড়া, ভাঙচুর, মহিলাদের শ্লীলতাহানি, এরপর ২২ ডিসেম্বর আমন্ত্রণ ছাড়াই’ বিশ্ববিদ্যালয়ে তার উপস্থিতি, ২৩ ডিসেম্বর এনআরসি সিএএ নিয়ে করা প্রশ্নের বাস্তবভিত্তিহীন উত্তর, এসব জঘন্য ঘটনায় তাকে বরখাস্ত করেছে ছাত্র সংগঠন এবং তারা রাজ্যপালকে সাধারণ জ্ঞান হীন ইতিহাস জ্ঞানশূন্য এবং মেরুদণ্ডহীন বলেছেন।

Advertisement

আরও পড়ুন : ‘আমরা সাধারন মানুষকে ঝামেলা সৃষ্টি করতে দিয়েছি’, বেফাঁস মন্তব্যে নতুন বিতর্কে জড়ালেন দিলীপ ঘোষ

Advertisement

অপরদিকে রাজ্যপাল এই ঘটনার তীব্র নিন্দা করে জানান ছাত্রছাত্রীদের ডিগ্রী তুলে দিতে তিনি গিয়েছিলেন বিশ্ববিদ্যালয়ে কিন্তু তাকে সেখানে ঢুকতে দেওয়া হয়নি। মঙ্গলবার সমাবর্তন অনুষ্ঠানে যখন ৫ নম্বর গেট দিয়ে প্রবেশ করেন তিনি সেই সময় বিক্ষোভের মুখে পড়তে হয় তাঁকে। কালো পতাকা দেখানোর সাথে তাকে উদ্দেশ্য করে গো ব্যাক স্লোগান চলতে থাকে।

Recent Posts