ফুসফুস ক্ষতিগ্রস্ত হওয়ার হাত থেকে রেহাই পেতে এই কাজ করুন

Advertisement

Advertisement

ভারত বার্তা ডিজিটাল ডেস্ক, দেবপ্রিয়া সরকার : মানব শরীরের অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি অঙ্গ ফুসফুস যার কার্যক্ষমতা সঠিক না থাকলে শরীর বিভিন্ন ধরনের সমস্যা দেখা দিতে পারে। এছাড়া মানুষের কিছু বাজে অভ্যাসের কারণে ফুসফুস ক্ষতিগ্রস্ত হয়। তাই ফুসফুস কে সঠিকভাবে চালনা করতে সেই সব বাজে অভ্যাস যেমন ধূমপান বন্ধ করতে হবে। এছাড়াও বায়ুদূষণ, রাসায়নিক দূষণ, অস্বাস্থ্যকর খাদ্য অভ্যাস ও জীবনযাপন ফুসফুসের ক্ষতিসাধন করে থাকে। এই সব দিক বিচার করে স্বাস্থ্য বিশেষজ্ঞরা ফুসফুসকে সুরক্ষা প্রদান করতে কিছু খাদ্য উপাদানের সন্ধান দিয়েছেন, যেগুলো নিয়মিত খাদ্যতালিকায় রাখলে ফুসফুস ক্ষতিগ্রস্ত হওয়ার হাত থেকে রেহাই পাবে। জেনে নিন কি কি খাদ্য উপাদান-

Advertisement

১: অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ রসুনে রয়েছে ফ্লেবোনয়েড যা ফুসফুস থেকে বিষাক্ত পদার্থ দূর করে ফুসফুস পরিশোধিত করতে উপকারী।

Advertisement

২: ফোলেট ফুসফুসের বিভিন্ন সমস্যা সমাধানে কার্যকর। বরবটির মধ্যে উচ্চ মানের ফলেট পাওয়া যায়। তাই ফুসফুসের সুস্থতায় নিয়মিত খাদ্য তালিকায় বরবটি রাখতে পারেন।

Advertisement

৩: সামুদ্রিক মাছ ফুসফুসের সুরক্ষায় খুবই উপকারী। এইসব মাছে থাকে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড ও প্রদাহরোধী উপাদান যা ফুসফুসে সুরক্ষা প্রদান করে থাকে।

৪: শরীর পরিশোধিত করতে আদা খুবই উপকারী। এটি শ্বাসতন্ত্র থেকে বিষাক্ত পদার্থ দূর করে ফুসফুস ভালো রাখতে বিশেষ ভূমিকা রাখে।

৫: পটাশিয়াম, ম্যাগনেসিয়াম, ভিটামিন-সি’ সমৃদ্ধ মিষ্টিকুমড়ো ফুসফুসের সুরক্ষায় ও ফুসফুসের ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে।

৬: ক্যান্সারের ঝুঁকি কমাতে গাজর খুবই উপকারী। অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ গাজর ফুসফুসের ক্যান্সার প্রতিরোধ করতে সক্ষম।