“বই লেখার কাজ দ্রুত শেষ করতে চাই”, হাসপাতালে শুয়ে চিকিৎসকদের কাছে ইচ্ছাপ্রকাশ বুদ্ধবাবুর

Advertisement

Advertisement

বাংলার প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য কিছুদিন আগেই প্রবল শ্বাসকষ্ট নিয়ে কলকাতার উডল্যান্ড হাসপাতালে ভর্তি হয়েছিলেন। এখন চিকিৎসকদের দুদিনের প্রচেষ্টায় সংকটমুক্ত। তবে সুস্থ হওয়ার পরই প্রাক্তন মুখ্যমন্ত্রী জানিয়েছে সে খুব শীঘ্রই তার বই লেখার কাজ শেষ করতে চায়। বুদ্ধদেব বাবু ব্রিটিশ ইন্ডিয়া শাসনকালে সমাজ ব্যবস্থা নিয়ে একটি বই লিখেছিলেন। অবশ্য শারীরিক অসুবিধা ও চোখের সমস্যার জন্য তার বই লেখার কাজে বিস্তর বাকি। এতদিনে বই লেখার কাজে সবেমাত্র ১০ শতাংশ শেষ করেছেন তিনি।

Advertisement

জ্ঞান ফেরার পরই বুদ্ধদেব বাবুকে নন-ইনভেসিভ ভেন্টিলেশনে রাখা হয়। তখন ইশারায় তিনি তার স্ত্রী ও মেয়ের সাথে কথা বলেন। বর্তমানে তিনি অনেকটাই সুস্থ। সাধারণভাবে কথা বলতে পারছে সবার সাথে। তিনি তার চিকিৎসক কৌশিকী চক্রবর্তী ও চিকিৎসক সৌতিক পান্ডার কাছে তার বই লেখা কাজ দ্রুত শেষ করতে চাওয়ার ইচ্ছা জানিয়েছেন। তার জন্যই হাসপাতালেই বই লেখার জন্য প্রয়োজনীয় রেফারেল জার্নাল চেয়ে পাঠিয়েছিলেন তিনি। অবশ্য শরীরের এই অবস্থায় হাসপাতালে চিকিৎসকরা তাকে চোখের ওপর বা শরীরের ওপর ধকল দিতে মানা করে দিয়েছেন।

Advertisement

এখন অনেকটাই সুস্থ বুদ্ধদেব বাবু। রক্তচাপ ও পালস রেট নিয়ন্ত্রণে আছে। শরীরে কার্বন ডাই অক্সাইডের মাত্রা সাধারণের কাছাকাছি ও অক্সিজেনের মাত্রা ঠিকঠাক আছে। রাতে ভালো ঘুমাতে পারছেন তিনি। গতকাল নিজের পছন্দসই দুবার স্যুপ খেয়েছেন ও ব্ল্যাক কফি পান করেছেন। চিকিৎসকদের কাছেই তিনি গণশক্তি খবরের কাগজ চেয়ে নিয়েছিলেন। গণশক্তি কাগজের সাথে ব্ল্যাক কফি নিয়ে কাটছে তার সকাল। চিকিৎসকদের তরফে জানানো হয়েছে তারা এবার ক্যাথিটার খুলে দেবে। খুব সম্ভবত কাল অর্থাৎ সোমবার বা মঙ্গলবার বুদ্ধদেববাবুকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হবে।

Advertisement

Recent Posts