সৌন্দর্য

Hair Care: মেথিতেই কমবে চুল পড়া, মজবুত হবে চুলের গোড়াও

Advertisement

Advertisement

বর্তমান যুগে দাঁড়িয়ে চুল পড়ে যাওয়ার সমস্যা অন্যতম একটি গুরুত্বপূর্ণ ব্যাপার হয়ে দাঁড়িয়েছে একাংশের মাঝে। ৩০ বছর হয়ে যাওয়ার পরে কিংবা আগে প্রোটিনের অভাবে, নিয়মিত ও পুষ্টিকর খাওয়া-দাওয়ার অভাবে, দূষণের মতো বিভিন্ন কারণে চুল পড়ে যেতে থাকে। আর সেই বিষয়টি যে একেবারেই সুখকর নয়, সেকথা আর আলাদাভাবে বলে দেওয়ার অপেক্ষা রাখে না। তবে দুটি সহজ নিয়ম মেনে চললেই মুক্তি মিলবে এই সমস্যা থেকে। কমবে চুল পড়াও। পাওয়া যাবে ঘন কালো মজবুত চুল।

Advertisement

১) মেথি- প্রথমে একটি পাত্রে মেথি নিয়ে নিতে হবে। এরপর সেটির পেস্ট বানিয়ে নিতে হবে চুলে লাগানোর জন্য। পরে এই মেথির পেস্ট চুলে লাগিয়ে ৩০-৪০ মিনিট শুকানোর জন্য ছেড়ে দিতে হবে। পরে একে আরে স্বাভাবিক টেম্পারেচারের জল দিয়ে ভালো করে চুল ধুয়ে নিয়ে হবে। উল্লেখ্য, এই প্রলেপ চুলকে গোড়া থেকে মজবুত করতে সহায়তা করে। নতুন চুল গজাতে সাহায্য করে। চুলের ঘনত্ব ও উজ্জ্বলতা বৃদ্ধি করতেও সাহায্য করে এই প্রলেপ। সপ্তাহে ১-২ বার এই প্রলেপ চুলে প্রয়োগ করা যেতে পারে।

Advertisement

২) ডিম- একটি পাত্রে একটি ডিম নিয়ে সেটি ফাটিয়ে নিতে হবে। এরপর তার মধ্যে ১ টেবিল চামচ অলিভ অয়েল কিংবা নারকেল তেল ভালো করে মিশিয়ে নিতে হবে। এবার ঐ প্রলেপ ভালো করে চুলে লাগিয়ে ৩০-৪০ মিনিট ছেড়ে দিয়ে হবে শুকানোর জন্য। পরে নির্ধারিত সময় অতিক্রান্ত হলে জল দিয়ে ভালো করে ধুয়ে নিতে হবে চুল। এটি শরীরের পাশাপাশি চুলেরও প্রয়োজনীয় প্রোটিনের পরিমাণ বৃদ্ধি করে। চুলকে মজবুত করে গোড়া থেকে। মেলে ঘনো কালো মজবুত চুল।

Advertisement