Categories: দেশনিউজ

মেট্রো চড়তে মানতে হবে কী কী নিয়ম? জানুন কেন্দ্র সরকারের নতুন গাইডলাইন

Advertisement

Advertisement

নয়াদিল্লি:‌ সেপ্টেম্বর মাস থেকেই মেট্রো চালানোর নিদান দিয়েছে কেন্দীয় সরকার। করোনা সংক্রমণকে উপেক্ষা করেই জুন মাস থেকে ধাপে ধাপে খুলেছে দোকান, বাজার, শপিং মল,রেস্তোরা। এবার আনলক-৪ এর বিশেষ সংযোজন মেট্রো পরিষেবা।

Advertisement

বিগত এক সপ্তাহ ধরে কেন্দ্র রাজ্যের লাগাতার বৈঠকে মেট্রোর চাকা গড়ানোর সবুজ সংকেত মিললেও, সেক্ষেত্রে থাকবে অনেক নিয়ম। এমনকি আজ সেই বিষয়ে বিশেষ গাইডলাইনও জারি করেছে কেন্দ্র। কিন্তু কি কি সেই নিয়ম, আসুন এক নজরে দেখে নেওয়া যাক।

Advertisement

সামাজিক দূরত্ব বজায় রাখতে স্টেশনে ও ট্রেনে মার্কিং করে দিতে হবে। সমস্ত যাত্রী ও কর্মীদের জন্য মাস্ক পরা বাধ্যতামূলক। যাঁদের মাস্ক নেই তাঁদের জন্য অর্থের বিনিময়ে মেট্রো কর্তৃপক্ষ মাস্ক দেওয়ার ব্যবস্থা করবে। শুধুমাত্র স্মার্টকার্ড ও ক্যাশলেস যাত্রারই অনুমতি দেওয়া হবে। যদি কেউ টোকেন, পেপার স্লিপ বা টিকিট ব্যবহার করে তবে সেক্ষেত্রে সেটা স্যানিটাইজ করে ব্যবহার করতে হবে। স্টেশন ও ট্রেনের সমস্ত অংশে স্যানিটাইজেশনের ব্যবস্থা করতে হবে, এমনকি প্রত্যেক যাত্রীদের জন্য রাখতে হবে স্যানিটাইজার।

Advertisement

স্টেশনে অনেকক্ষন দাঁড়াবে মেট্রো ,যাতে সামাজিক দূরত্ব মেনে ওঠা সম্ভব হয়। স্টেশনে ভিড় নিয়ন্ত্রণ করার জন্য স্থানীয় পুলিশ ও প্রশাসনের সঙ্গে মেট্রো কর্তৃপক্ষকে সরাসরি যোগাযোগ রাখতে হবে। প্রবেশ দ্বারে থাকবে থার্মাল স্ক্রিনিং। যদি কেউ করোনা আক্রান্ত হন সেক্ষেত্রে তাকে মেট্রো ব্যবহার করার সুযোগ দেওয়া হবে না, অসুস্থতা ধরা পড়লেও তাঁকে নিয়ে যেতে হবে স্থানীয় কোভিড সেন্টারে। ৭ সেপ্টেম্বর থেকে যাত্রা শুরু করবে, ১২ সেপ্টেম্বরের মধ্যে সবকটি লাইন চালু হবে মেট্রোর ।

 

Recent Posts