কেরিয়ার

রাজ্যে একইসঙ্গে সরকারি গ্রুপ-সি হিসাবরক্ষক এবং গ্রুপ-ডি পদে নিয়োগ, মাধ্যমিক পাস করলেই করতে পারবেন আবেদন

পশ্চিমবঙ্গের চাকরিপ্রার্থীদের জন্য এসেছে একটা দারুণ সুখবর

Advertisement

Advertisement

দারুণ সুখবর পশ্চিমবঙ্গের সরকারি চাকরি প্রার্থীদের জন্য। রাজ্যের জেলা লেভেলে একইসঙ্গে নিয়োগ করা হচ্ছে দুই ধরনের পদে কর্মী। এখানে হিসাব রক্ষক এবং গ্রুপ ডি পদে কর্মী নিয়োগ হচ্ছে একসাথে। পুরুষ কিংবা মহিলা যে কেউ এই নিয়োগের জন্য আবেদন করতে পারছেন এই মুহূর্তে। নিয়োগের সবথেকে বড় বিশেষত্ব হলো এখানে আপনাকে কোন রকম লিখিত পরীক্ষা দিতে হবে না। প্রার্থীদের শিক্ষাগত যোগ্যতা এবং একাডেমিক মার্ক্সের উপর ভিত্তি করে এবং ইন্টারভিউ নিয়ে সরাসরি কর্মী পদে নিয়োগ করা হবে বলে জানানো হয়েছে রাজ্য সরকারের ওই নির্দিষ্ট দপ্তর সূত্রে।

Advertisement

জানা যাচ্ছে এই মুহূর্তে গ্রুপ সি লেভেলের হিসাব রক্ষক এবং গ্রুপ ডি লেভেলের কর্মী নিয়োগ করছে বিভিন্ন জেলা লেভেলের রাজ্য সরকারি দপ্তর গুলি। অফলাইনের মাধ্যমে খুবই সহজে আপনারা আবেদনপত্র জমা দিয়ে এখানে নিয়োগের জন্য আবেদন জানাতে পারবেন। এর জন্য একটা ছোট পদ্ধতি রয়েছে। প্রথমে আপনাকে অফিসিয়াল ওয়েবসাইট থেকে নিয়োগের আবেদন পত্র ডাউনলোড করতে হবে। তারপর নিচে নিয়োগ এর আবেদন পত্র তথা অ্যাপ্লিকেশন ফর্মের ডিরেক্ট লিংক থেকে ডাউনলোড করে একটি সাদা A4 সাইজের পেপারে এটিকে প্রিন্ট আউট করে নিতে হবে। তারপরে নিজের যাবতীয় তথ্য দিয়ে এই অ্যাপ্লিকেশন ফর্ম খুব ভালোভাবে পূরণ করে নিতে হবে। নিজের নাম, বাবা অথবা স্বামীর নাম, শিক্ষাগত যোগ্যতা, মোবাইল নম্বর এবং ইমেল আইডি দিতে হবে এই অ্যাপ্লিকেশনে। যাবতীয় ডকুমেন্ট ভালো করে জেরক্স এবং সেল অ্যাটেস্ট করে আবেদনপত্রের সঙ্গে যুক্ত করতে হবে। এর পাশাপাশি নিজের রঙিন একটি পাসপোর্ট সাইজের ফটো যুক্ত করে একটি সই করতে হবে এই অ্যাপ্লিকেশন ফর্মে। সবার শেষে সবকিছু একটি খামের মধ্যে ভরে নির্দিষ্ট তারিখের মধ্যে নির্দিষ্ট ঠিকানায় পাঠিয়ে দিতে হবে আপনাকে।

Advertisement

নিয়োগে আবেদন জানানোর জন্য আপনার বেশ কিছু ডকুমেন্ট অবশ্যই প্রয়োজন হবে। এর মধ্যে রয়েছে বয়সের প্রমাণপত্র হিসেবে মাধ্যমিকের এডমিট কার্ড এবং বার্থ সার্টিফিকেট, শিক্ষাগত যোগ্যতার সমস্ত ডকুমেন্ট, স্থায়ী ঠিকানা প্রমাণপত্র হিসেবে ভোটার কার্ড এবং আধার কার্ড, কাস্ট সার্টিফিকেট থাকলে তার কপি এবং ওয়ার্ক এক্সপিরিয়েন্সের সার্টিফিকেট থাকলে তার কপি।

Advertisement

রাজ্যের এই সরকারি নিয়োগ কোন রকম লিখিত পরীক্ষা নিয়ে হবে না। প্রাথমিকভাবে আপনাকে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পাস করে রাখতে হবে। সঙ্গে স্নাতক পাস করা প্রার্থী কিংবা সরকারি রিটায়ার্ড কর্মীদের নিয়োগের ক্ষেত্রে বিশেষ অগ্রাধিকার দেওয়া হবে। কেবলমাত্র ইন্টারভিউ এর মাধ্যমে কর্মী নিয়োগ হবে। সে ক্ষেত্রে আবেদন পত্র জমা পড়ার পর প্রার্থীদের শর্ট লিস্টিং এর মাধ্যমে বাছাই করে নেওয়া হবে। ইন্টারভিউ প্রার্থীদের সাধারণ প্রশ্ন করনের মধ্য দিয়ে এবং পারসোনালিটি দেখে তাদের সার্বিকভাবে যাচাই করে নেওয়া হবে। প্রার্থীদের শিক্ষাগত যোগ্যতা তথা একাডেমিক মার্কসের ভিত্তিতে তাদের নম্বর প্রদান করা হবে। সবার শেষে প্রার্থীদের প্রাপ্ত নম্বরের ভিত্তিতে একটি মেরিট লিস্ট বা মেধা তালিকা তৈরি করা হবে যার ভিত্তিতে নিয়োগ হবে প্রার্থীদের।

এই চাকরিতে নিয়োগের ক্ষেত্রে তেমন কোন বয়সসীমা নেই। সর্বোচ্চ ৬২ বছর বয়সের মধ্যে যে কেউ নিয়োগের জন্য আবেদন জানাতে পারবেন। সঙ্গেই প্রার্থীদের কম্পিউটার বিষয়ে সাধারণ জ্ঞান থাকতে হবে। আপনি যদি গ্রুপ সি লেভেলের হিসাব রক্ষক পরে আবেদন জানাতে চান তাহলে আপনার বেতন হবে ১২,০০০ টাকা প্রতি মাসে। অন্যদিকে গ্রুপ ডি কর্মীদের মাসে দেওয়া হবে আট হাজার টাকা বেতন। এই চাকরি সংক্রান্ত অফিসিয়াল নোটিফিকেশন পেতে হলে আপনি ঝাড়গ্রাম জেলার অফিসিয়াল ওয়েবসাইট ভিজিট করতে পারেন – jhargram.gov.in

Recent Posts