ধাপার আবর্জনার স্তুপ থেকে গলফ খেলার সবুজ মাঠ, অভিনব উদ্যোগ কলকাতা পৌরসভার

Advertisement

Advertisement

শ্রেয়া চ্যাটার্জী : সত্যিই, মানুষ চাইলে কিনা করতে পারে, আবর্জনার স্তুপ কেও বদলে দিতে পারে একটি সুন্দর গলফ খেলার সবুজ মাঠে। আট বছর ধরে যে অঞ্চলে ক্রমাগত ময়লা ফেলে ময়লার একটা স্তুপ তৈরি হয়েছিল সেই স্তুপের অবস্থা কে রূপান্তরিত করে তৈরি করা হচ্ছে একটা সুন্দর খেলার মাঠে। অসম্ভবকে সম্ভব করেছে কলকাতা পৌরসভা। মাটির উপরে যে জঞ্জালের স্তর একের পর এক জমা হয়েছে, তার উপরে দেওয়া হয়েছে বিজ্ঞানভিত্তিক প্লাস্টিকের একটি স্তর। প্লাস্টিকের উপরে ফেলা হয় মাটি, তার ওপরে ঘাসের প্রলেপ তৈরি করা হয়েছে। উপরে সুন্দর করে তৈরি হয়েছে ঘাসের গলফ গার্ডেন কিন্তু নিচের বস্তু যেহেতু এখনো পচনশীল, তাই মিথেন গ্যাস বেরোনোর জন্য বৈজ্ঞানিক পদ্ধতিতে ব্যবস্থাও করা হয়েছে।

Advertisement

এই পাহাড়ের নিচের পচনশীল বস্তু পচনের সময় বার করছে প্রচুর পরিমাণে নোংরা জল, সেই নোংরা জলকে পুনরায় পরিশোধিত করে এই বাগান তৈরির কাজে আবার সেই জল ব্যবহার করা হচ্ছে। যে অংশে গলফ গার্ডেন তৈরি করা হয়েছে সেই অংশে বহুদিন হলো আর ময়লা ফেলা হত না, কিন্তু তার পাশের যে অংশগুলোতে এখনো ময়লা ফেলা হয়, সেই ময়লা পদার্থগুলোকে নিয়ে চলছে নতুন ধরনের কিছু তৈরির ভাবনা। জৈব ময়লাপদার্থ ও অজৈব ময়লাপদার্থ কে আলাদা করে জৈব ময়লা থেকে তৈরি করা হচ্ছে জৈব সার এবং যা বাজারে বিক্রি করার ব‍্যবস্থা হচ্ছে।

Advertisement

এই ক্রমাগত দূষিত নোংরা জায়গায় কাজ করতে করতে যাতে এখানকার কর্মীদের স্বাস্থ্যের কোনভাবে অবনতি না ঘটে সেদিকেও সজাগ দৃষ্টি রেখেছে কলকাতা পৌরসভা। তাদের জন্য তৈরি করা হয়েছে পরিবেশবান্ধব বিশ্রামাগার। এমন এক নতুন উদ্যোগকে বাহবা না জানালেই নয়। ধাপার এই অংশটিকে পুনরায় ব্যবহার করা হচ্ছে, আবার এখান থেকে উৎপন্ন জল দিয়ে বাগানের জলের চাহিদা অর্থাৎ আর কোন অতিরিক্ত জল সরবরাহের প্রয়োজন হচ্ছে না, আর এই ময়লা অংশ থেকে উৎপন্ন জৈব সার এলাকার সবুজায়নে এক নতুন দিশার পথ দেখাচ্ছে। সব মিলিয়ে পৌরসভার বেশ একটা অভিনব উদ্যোগ লক্ষ্য করা যাচ্ছে।

Advertisement

Recent Posts