কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ডিএ না দেওয়া একটি অমানবিক কাজ: রাহুল গান্ধী

Advertisement

Advertisement

কেন্দ্রীয় সরকারি কর্মী এবং পেনশনভোগীদের মহার্ঘ ভাতা বা ডিএ না দেওয়ার সিদ্ধান্তের বিরোধিতা করলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। কেন্দ্রীয় সরকারের বুলেট ট্রেন বা সংসদের সৌন্দর্যায়নের পিছনে লক্ষ লক্ষ কোটি টাকা খরচ না করে করোনা মোকাবিলায় যারা লড়ছে তাদের সাহায্যের হাত বাড়িয়ে দেওয়া উচিত বলে মন্তব্য করেন রাহুল গান্ধী। শুক্রবার রাহুল গান্ধী টুইট করে বলেন, “কেন্দ্রীয় সরকার লক্ষ লক্ষ কোটি টাকা বুলেট ট্রেন, সংসদের সৌন্দর্যায়ন, রাজধানী সাজাতে খরচ করছে। কিন্তু সরকারের উচিত এখন এইসব পরিকল্পনা বাদ দিয়ে সরকারি কর্মী, পেনশনভোগী থেকে যারা করোনা ভাইরাসের সাথে লড়ছে তাদের সাহায্য করা। সাধারণ মানুষের এভাবে বেতন কেটে নেওয়া সরকারের খুবই অমানবিক একটি কাজ।”

Advertisement

প্রসঙ্গত, এই বছরের মার্চ মাসে কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং পেনশনভোগীদের ৪ শতাংশ ডিএ দেওয়ার কথা ঘোষণা করেছিল কেন্দ্রীয় সরকার। ১৭ শতাংশ থেকে বেড়ে নতুন ডিএ হওয়ার কথা ছিল ২১ শতাংশ। কিন্তু করোনা ভাইরাসের জন্য দেশের অর্থনৈতিক অবস্থার চরম অবনতি হওয়ায় আপাতত সেই সিদ্ধান্ত থেকে সরে দাঁড়িয়েছে কেন্দ্রীয় সরকার। এই মুহূর্তে বর্ধিত ডিএ দেওয়া হবেনা বলে জানানো হয়েছে। আগামী বছর পরিস্থিতি ঠিক হলে ডিএ আবার দেওয়া হবে বলেও জানানো হয়েছে।

Advertisement

ডিএ বৃদ্ধি স্থগিত রাখার সিদ্ধান্তের বিরুদ্ধে এর আগে প্রতিবাদ জানিয়েছিল সিটু, এআইটিইউসি-র মতো শ্রমিক সংগঠন গুলি। তাদের প্রধানত অভিযোগ ছিল, কেন্দ্রীয় সরকারের এই ধরণের সিদ্ধান্তের ফলে বেসরকারি সংস্থা গুলিও বেতন ছাঁটাইয়ে উৎসাহিত হবে, রাজ্য সরকার গুলিও একই পথে হাঁটতে পারে। কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের অধিকাংশই মধ্যবিত্ত, ফলে ডিএ কাটলে তাদের যে সমস্যা হবে সেকথাই মনে করিয়ে দিয়েছে কংগ্রেস।

Advertisement