ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

Gold Price Today: আজ দাম কমলো সোনা ও রুপার, জানুন ১০ গ্রাম সোনার দাম কত

এই মুহূর্তে সোনা ও রুপোর দাম নতুন রেকর্ড তৈরি করেছে

Advertisement

Advertisement

দুর্বল বৈশ্বিক বাজারের কারণে, সোনার দাম বিগত কয়েকদিনে তীব্র পতনের সাক্ষী হচ্ছে। সোনার দাম ৫৮,৯০০ টাকার কাছাকাছি পৌঁছেছে। এর আগে, মঙ্গলবার দেশীয় বাজারে সোনার দাম ৫৯,২০০ টাকা ছাড়িয়েছিল। গতকাল সোনার দাম প্রায় ৭০০ টাকা বেড়ে গিয়েছিল। এর কারণ ছিল, আন্তর্জাতিক বাজারে সোনার দৃঢ়তা। ডলারের দুর্বলতার কারণেই মূলত সোনার দাম বেড়েছে। অন্যদিকে, মঙ্গলবার ফিউচার মার্কেটে রুপা ৬৭৯ টাকা বৃদ্ধির সাথে প্রতি কেজি ৭০,৬০০ টাকার উপরের স্তর স্পর্শ করেছিল। আজকে বাজার খোলার সঙ্গে সঙ্গে এই দাম ৩১৭ টাকা কমে ৭০,২৬৭ টাকায় দাঁড়িয়েছে।

Advertisement

ফেব্রুয়ারিতে এই দর ছিল ৫৫ হাজার

Advertisement

ফেব্রুয়ারির শেষ সপ্তাহে স্বর্ণের দাম নেমে এসেছিল প্রায় ৫৫ হাজার টাকায়। একইভাবে রৌপ্যও ৭১,০০০ টাকা থেকে নেমে ৬১,০০০ টাকায় পৌঁছেছিল। কিন্তু আবারও সোনার দাম ঊর্ধ্বমুখী হতে শুরু করেছে। এখন কিছুটা দাম কমলেও, বিশ্ববাজারে সোনা ও রুপোর দামে মন্দার আশঙ্কা রয়েছে। দীপাবলিতে সোনা-রূপা নতুন রেকর্ড গড়তে পারে বলেও অনুমান বিশেষজ্ঞদের।

Advertisement

আমেরিকায় সিলিকন ভ্যালি ব্যাঙ্ক ও সিগনেচার ব্যাঙ্কের সঙ্কটের পর জায়ান্ট সুইস ইনভেস্টমেন্ট ব্যাঙ্ক ক্রেডিট সুইসেও সঙ্কট দেখা দিয়েছে। এই ব্যাংকের সংকটের পরেই ভারতের বাজারেও সংকট দেখা গিয়েছে। ভারতের বাজার সহ সারা বিশ্বের শেয়ার বাজারে ধস নেমে গিয়েছে বিগত কয়েকদিনে। এখন বিনিয়োগকারীরাও এই অবস্থার সুবিধা গ্রহণ করতে শুরু করেছেন। এখন বাজারের যা অবস্থা, তাতে সোনায় বিনিয়োগকেই নিরাপদ ধরে নেওয়া হচ্ছে। আমেরিকার বন্ডের হার কমলে একইসাথে ডলারের সূচক কমছে। এই পরিস্থিতিতে বিনিয়োগকারীরা সিকিউরিটিজ মার্কেটের বাইরে বিক্রি করে সোনায় তাদের বিনিয়োগ বাড়াচ্ছে। এসব প্রত্যাশার কারণে সোনার দাম বাড়ছে।

Recent Posts