টানা পাঁচ দিন পতন! ৯,০০০ টাকা কম দামে বিক্রি হচ্ছে সোনা

গত ৫ দিন টানা পতনের পরে হঠাৎ ঊর্ধ্বমুখী সোনার দাম

Advertisement

Advertisement

টানা ৫দিন নিম্নমুখী ছিল সোনার দাম। কিন্তু তারপর হঠাৎ ঊর্ধ্বমুখী। বৃহস্পতিবার সোনার রেকর্ডের দাম দাঁড়ালো ১০ গ্রামে ৪৭,২৬৫ টাকা। গ্রাম গোল্ড ফিউচারস এর দাম। গত সেশন থেকে সোনার দামে বেশি জোরে ধাক্কা এসেছে। কিন্তু রুপোর দাম অন্যদিকে অনেকটা বৃদ্ধি পেয়েছে। সোনার দাম যেখানে গত পাঁচদিন একেবারে নিম্নমুখী ছিল।

Advertisement

সেখানেই রুপোর দাম বর্তমানে প্রতি কেজি ৬৮,৫৩৪ টাকা। এই দাম আগের দামের থেকে ১.১ শতাংশ বৃদ্ধি পেয়েছে। সোনার দাম গত সেশনে ০.৪২ শতাংশ হ্রাস পেয়েছিল। কিন্তু তারপর চলতি মাসে অনেকটাই দাম বেড়েছে হলুদ ধাতুর। গত বছরের আগস্ট মাসে ১০ গ্রাম সোনার দাম হয়েছিল সর্বাধিক, ৫৬,২০০ টাকা। সেই নিরিখে দেখতে গেলে বর্তমানে সোনার দাম আগের রেকর্ড এর দামের থেকে ৯,০০০ টাকা কম।

Advertisement

বিশ্ব বাজারে সোনার দাম কিছুটা ঊর্ধ্বমুখী। মার্কিন অর্থনীতি সহজ হওয়ার কারণে সোনার দাম কিছুটা বৃদ্ধি পাচ্ছে। ডলার দুর্বল হওয়ার কারণে এই দাম আরো বৃদ্ধি পাচ্ছে বর্তমানে। বর্তমান হিসাব থেকে দেখতে গেলে ১ আউন্স গোল্ড এর এখন দাম আগের থেকে ০.২ শতাংশ বৃদ্ধি পেয়েছে। অন্যদিকে ডলার সূচক আবার ০.০৫ শতাংশ হ্রাস পেয়েছে। তাই, যারা অন্য মুদ্রা ব্যবহার করেন তাদের ক্ষেত্রে কিছুটা সুবিধা আছে।

Advertisement