ফেব্রুয়ারি মাসে দ্বিতীয়বার রান্নার গ্যাসের দাম বাড়লো ৫০ টাকা, মাথায় হাত মধ্যবিত্তের

কলকাতা শহরে এলপিজি সিলিন্ডারে বর্তমান দাম ৭৪৫ টাকা ৫০ পয়সা থেকে বৃদ্ধি পেয়ে হবে ৭৯৫ টাকা ৫০ পয়সা

Advertisement

Advertisement

একদিকে যেমন করোনা ভাইরাস সমগ্র বিশ্ববাসীর সুখ-স্বাচ্ছন্দ কেড়ে নিচ্ছে ঠিক তেমনি দেশজুড়ে প্রত্যেকটি জিনিসের মূল্যবৃদ্ধি সাধারণ মানুষের কপালে ভাঁজ ফেলছে। প্রতিনিয়ত নিত্যপ্রয়োজনীয় জিনিস থেকে শুরু করে খুঁটিনাটি সব জিনিসের দাম বাড়তেই থাকছে। এরকম করে চলতে থাকলে মধ্যবিত্ত মানুষ কি করে তাদের দিন যাপন করবে সেটা এখন প্রশ্নের মুখে দাঁড়িয়েছে। মধ্যবিত্ত মানুষের আয় এক রয়ে গেলেও, মূল্যবৃদ্ধির কারণে তাদের বেঁচে থাকার জন্য ব্যয় করতে হচ্ছে অনেক। এবার মধ্যবিত্ত ও নিম্ন মধ্যবিত্তদের শান্তি উজার করতে এবার ফের দাম বাড়লো রান্নার এলপিজি গ্যাসের।

Advertisement

এরআগে ডিসেম্বর মাসে একমাসে দুবার গ্যাসের দাম বৃদ্ধি পেয়েছিলো। এরপর আবার সাধারণ মানুষের পকেটে টান ফেলতে ফের বাড়লো রান্নার গ্যাসের দাম। আসলে রান্নার গ্যাসের উপর ভর্তুকি ধাপে ধাপে তুলে নিচ্ছে মোদি সরকার। হয়তো রান্নার গ্যাসের দাম বৃদ্ধি করে একেবারে ভর্তুকি তুলে নেওয়া হবে। যে কারণে ফের দাম বেড়ে যাবে গ্যাসের। এই আশঙ্কা বাজেট পেশের সময় সৃষ্টি হয়েছিল। তারপর ফেব্রুয়ারি মাসের মধ্যেই ১০ দিনের ব্যবধানে গ্যাসের দাম বৃদ্ধি করল তেল কোম্পানিগুলি।

Advertisement

আজ রবিবার রাষ্ট্রদূতের কোম্পানিগুলি তরফে জানানো হয়েছে রান্নার গ্যাসের নতুন দাম। তারা জানিয়েছে যে ১৪.২ কিলোর গার্হস্থ্য ভর্তুকি হিন এলপিজি সিলিন্ডারের দাম এক ধাক্কায় ৫০ টাকা বৃদ্ধি পাবে। সেই অনুযায়ী এলপিজি সিলিন্ডারে বর্তমান দাম ৭৪৫ টাকা ৫০ পয়সা থেকে বৃদ্ধি পেয়ে হবে ৭৯৫ টাকা ৫০ পয়সা। প্রসঙ্গত উল্লেখ্য গত ৪ ফেব্রুয়ারি গ্যাসের দাম ২৫ টাকা দাম বৃদ্ধি করেছিল রাষ্ট্রায়াত্ত তেল বিপণন কোম্পানিগুলি। ফলে হিসাব করলে ফেব্রুয়ারি মাসের প্রথমার্ধেই গ্যাসের দাম বেড়েছে ৭৫ টাকা। আগামী সোমবার অর্থাৎ ১৫ জানুয়ারি থেকে নতুন গ্যাসের দাম কার্যকর হবে।

Advertisement