ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

পাবলিক প্রভিডেন্ট ফান্ড হোক বা সুকন্যা সমৃদ্ধি যোজনা, ভারত সরকারের এই সব স্কিমে আপনারা পাবেন আরো অনেক সুবিধা

কেন্দ্রীয় সরকারের তরফ থেকে আপনাকে শীঘ্রই সুখবর দেওয়া হতে পারে

Advertisement

Advertisement

আপনিও যদি ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পের সুদের হারে অর্থ বিনিয়োগ করে থাকেন, তাহলে আপনি শীঘ্রই কেন্দ্রীয় সরকারের কাছ থেকে দারুণ খবর পেতে পারেন। সরকারের একটি ঘোষণার পর ভারত সরকারের অন্যতম স্কিম টাকা রাখলে এবার থেকে আরও বেশি সুবিধা পেতে পারেন। সুদ বৃদ্ধি থেকে শুরু করে আরো অনেক সুবিধা আপনাকে দেবে সরকার, যার সরাসরি সুবিধা আপনি পাবেন নিজের টাকার উপরে। আপনাকে জানিয়ে রাখি, পাবলিক প্রভিডেন্ট ফান্ড (পিপিএফ) এবং সুকন্যা সমৃদ্ধি যোজনার মতো ছোট সঞ্চয় প্রকল্পে আপনারা যদি অর্থ বিনিয়োগ করেন তবে এবার থেকে আপনারা আরো কিছু সুবিধা পেতে পারেন।

Advertisement

সুদ বাড়তে পারে

কেন্দ্রীয় সরকার প্রতি ত্রৈমাসিকে ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পের সুদের হার পর্যালোচনা করে। মনে করা হচ্ছে, ভারত সরকার অক্টোবর মাসে অর্থাৎ দীপাবলির আগে লক্ষাধিক বিনিয়োগকারীদের সুদ সম্পর্কিত একটি সুসংবাদ দিতে পারে। সরকার অক্টোবর-ডিসেম্বর ত্রৈমাসিকে ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পের সুদ বাড়াতে পারে। এর ফলে লাভবান হবেন লক্ষাধিক বিনিয়োগকারি।

Advertisement

তবে, গত ২৭ মাস ধরে সুদের হার পরিবর্তিত হয়নি। কেন্দ্রীয় সরকার এমনিতে প্রতি ত্রৈমাসিকে এই স্কিমের সুদ পর্যালোচনা করে, কিন্তু করোনার সময় থেকে, এই স্কিমে ক্রমাগত কোনও সুদ পরিবর্তন করা হচ্ছে না। গত ২৭ মাস ধরে সুদের হারে কোনো পরিবর্তন হয়নি। তাই এবারে এই প্রকল্পের উপরে শুরু হচ্ছে নতুন করে নজর দেওয়া হচ্ছে সরকারের তরফ থেকে।

Advertisement

কি আশা করা হচ্ছে?

আপনাকে জানিয়ে রাখি, শেষবার সুদের হার পরিবর্তন করা হয়েছিল এপ্রিল-জুন ২০২০-এ। ধারণা করা হচ্ছে, সরকারি সিকিউরিটিজের (জি-সেক) ফলন বৃদ্ধির কারণে এবার সুদের হার বাড়তে পারে। এই বন্ডগুলির ভিত্তিতেই, সরকার সুদের হার কমায় বা বৃদ্ধি করে। তাই সেই কারণেই জি-সেকের কারণে এই সুদ নিয়ে চলছে পরিবর্তন।

বর্তমানে, কোন স্কিমে কত সুবিধা পাচ্ছেন –

পাবলিক প্রভিডেন্ট ফান্ড (PPF) – ৭.১ শতাংশ
জাতীয় সঞ্চয় শংসাপত্র (NSC) – ৬.৮ শতাংশ
সিনিয়র সিটিজেন সেভিং স্কিম (SCSC) – ৭.৪ শতাংশ
সুকন্যা সমৃদ্ধি যোজনা (SSY)-৭.৬ শতাংশ
শতাংশ 5 বছর RD – ৫.৮ শতাংশ
এক বছরের মেয়াদী আমানত স্কিম – ৫.৫ শতাংশ

সঞ্চয় আমানতের সুদের হার –

১ থেকে ৫ বছরের জন্য ৪% মেয়াদী আমানতের সুদের হার – ৫.৫% – ৬.৭%

Recent Posts