Categories: দেশনিউজ

কাদের করতে হবে PAN Aadhaar কার্ড লিঙ্ক? জানা রয়েছে কি সরকারি নির্দেশিকার খুঁটিনাটি

লিঙ্ক না করলে ১ এপ্রিল থেকে নিষ্ক্রিয় হয়ে যাবে আপনার প্যান কার্ড

Advertisement

Advertisement

আয়কর দপ্তর প্যান কার্ড সম্পর্কিত একটি বড় আপডেট দিয়েছে যা প্রত্যেক প্যানকার্ডধারীদের জানা প্রয়োজন। নাহলে তাঁদের অনেক সমস্যার সম্মুখীন হতে হবে। আয়কর দপ্তর কিছুদিন আগে একটি নোটিফিকেশন জারি করে জানিয়ে দিয়েছেন যে আপনার প্যান কার্ডের সাথে আধার কার্ড লিঙ্ক করা বাধ্যতামূলক। এই লিঙ্ক করার জন্য একটি সময়সীমা বেঁধে দেওয়া হয়েছে। সেই সময়ের মধ্যে লিঙ্ক না করলে দিতে হবে জরিমানা এবং বাতিল হয়ে যাবে আপনার প্যান কার্ড। আয়কর দপ্তর সূত্রে জানানো হয়েছে যে আপনি যদি ৩১ মার্চ, ২০২৩ সালের আগে আধার কার্ডের সাথে প্যান কার্ড লিঙ্ক না করেন, তাহলে আপনার উপর ১০ হাজার টাকা জরিমানা করা হবে। এছাড়াও এই কাজ না হলে ১ এপিল, ২০২৩ থেকে আপনার প্যান কার্ড নিষ্ক্রিয় করে দেওয়া হবে।

Advertisement

কিন্তু এরমাঝে একটাই প্রশ্ন যে সবাইকে কি এই ৩১ মার্চের মধ্যে তাঁদের আধার ও প্যান কার্ড লিংক করতে হবে। আপাতত নোটিশ পড়ে সেটাই মনে হবে। কিন্তু আপনি যদি সেন্ট্রাল বোর্ড অফ ডায়রেক্ট ট্যাক্সেসের নির্দেশিকা খুঁটিয়ে লক্ষ্য করলেই এই বিষয়ে সব বিভ্রান্তির অবসান হবে। সেখানেই বলা আছে যে চলতি বছরের ৩১ মার্চের মধ্যে কোন ভারতীয় নাগরিকদের প্যান কার্ড এবং আধার কার্ড লিঙ্ক করাতেই হবে এবং কাদের তার দরকার পড়বে না।

Advertisement

ওই নির্দেশিকায় স্পষ্ট জানানো হয়েছে যে প্রত্যেক ভারতীয় নাগরিক, যাঁদের প্যান কার্ড ইস্যু করা হয়েছে ২০১৭ সালের ১ জুলাই বা তার আগের কোনও তারিখে, তাঁদের সবারই চলতি বছরের ৩১ মার্চের মধ্যে প্যান কার্ড এবং আধার কার্ড লিঙ্ক করিয়ে নেওয়া উচিত। অন্যথায় প্যান কার্ড নিষ্ক্রিয় হয়ে যাবে। আপনি এখন চেক করে নিতে পারেন, আদেও আপনার প্যান কার্ড ও আধার কার্ড লিঙ্ক আছে নাকি।

Advertisement

Recent Posts