নিউজ

কাদের করতে হবে না PAN Aadhaar কার্ড লিঙ্ক? জেনে নিন সময় শেষের আগে

Aadhaar PAN কার্ড লিঙ্ক করার সময়সীমা বাড়িয়েছে কেন্দ্র সরকার

Advertisement

Advertisement

আয়কর দপ্তর প্যান কার্ড সম্পর্কিত একটি বড় আপডেট দিয়েছে যা প্রত্যেক প্যানকার্ডধারীদের জানা প্রয়োজন। নাহলে তাঁদের অনেক সমস্যার সম্মুখীন হতে হবে। আয়কর দপ্তর কিছুদিন আগে একটি নোটিফিকেশন জারি করে জানিয়ে দিয়েছেন যে আপনার প্যান কার্ডের সাথে আধার কার্ড লিঙ্ক করা বাধ্যতামূলক। এই লিঙ্ক করার জন্য একটি সময়সীমা বেঁধে দেওয়া হয়েছে। সেই সময়ের মধ্যে লিঙ্ক না করলে দিতে হবে জরিমানা এবং বাতিল হয়ে যাবে আপনার প্যান কার্ড। আয়কর দপ্তর সূত্রে জানানো হয়েছিল যে আপনি যদি ৩১ মার্চ, ২০২৩ সালের আগে আধার কার্ডের সাথে প্যান কার্ড লিঙ্ক না করেন, তাহলে আপনার উপর ১০ হাজার টাকা জরিমানা করা হবে। তবে এখন সেই সময়সীমা বাড়ানো হয়েছে।

Advertisement

কিন্তু এরমাঝে একটাই প্রশ্ন যে সবাইকে কি তাঁদের আধার ও প্যান কার্ড লিংক করতে হবে? আপাতত নোটিশ পড়ে সেটাই মনে হবে। কিন্তু আপনি যদি সেন্ট্রাল বোর্ড অফ ডায়রেক্ট ট্যাক্সেসের নির্দেশিকা খুঁটিয়ে লক্ষ্য করলেই এই বিষয়ে সব বিভ্রান্তির অবসান হবে। সেখানেই বলা আছে যে চলতি বছরের ৩১ মার্চের পর বর্ধিত সময়সীমার মধ্যে কোন ভারতীয় নাগরিকদের প্যান কার্ড এবং আধার কার্ড লিঙ্ক করাতেই হবে এবং কাদের তার দরকার পড়বে না।

Advertisement

ওই নির্দেশিকায় স্পষ্ট জানানো হয়েছে যে প্রত্যেক ভারতীয় নাগরিক, যাঁদের প্যান কার্ড ইস্যু করা হয়েছে ২০১৭ সালের ১ জুলাই বা তার আগের কোনও তারিখে, তাঁদের সবারই প্যান কার্ড এবং আধার কার্ড লিঙ্ক করিয়ে নেওয়া উচিত। অন্যথায় প্যান কার্ড নিষ্ক্রিয় হয়ে যাবে। আপনি এখন চেক করে নিতে পারেন, আদেও আপনার প্যান কার্ড ও আধার কার্ড লিঙ্ক আছে নাকি।

Advertisement

প্যান আধার লিঙ্ক স্ট্যাটাস চেক:

UIDAI ওয়েবসাইটে যান https://uidai.gov.in/

“Aadhaar Services” মেনু থেকে “Aadhaar Linking Status” নির্বাচন করুন

এখন আপনার 12 সংখ্যার আধার নম্বর লিখুন এবং “স্ট্যাটাস পান” বোতামে ক্লিক করুন

এখানে আপনাকে আপনার প্যান কার্ড নম্বর, সেইসাথে ক্যাপচা কোড লিখতে হবে

আপনার PAN-Aadhaar লিঙ্কিংয়ের স্থিতি পরীক্ষা করতে “Get Linking Status” এ ক্লিক করুন

এর লপরে, আপনি স্ক্রিনে দেখতে পাবেন যে আপনার আধার প্যানের সাথে লিঙ্ক করা আছে কি না

Recent Posts