করোনার নতুন প্রকোপে কার্যকরী স্পুটনিক ভি, দাবি রাশিয়ার

Advertisement

Advertisement

মস্কো: ব্রিটেন থেকে সারা বিশ্বে ছড়াচ্ছে নতুন অভিযোজিত করোনাভাইরাস। আগের থেকে ৭০ শতাংশ দ্রুত ছড়াচ্ছে সংক্রমণ। ব্রিটেনের স্বাস্থ্যমন্ত্রী মেট হ্যানক জানিয়েছেন, সে দেশের করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে। ইতালি, অস্ট্রেলিয়াতেও করোনার নতুন ‘স্ট্রেন’-এ আক্রান্ত ব্যক্তিদের হদিশ মিলেছে। এমতাবস্থায় রাশিয়া দাবি করল নতুন ‘স্ট্রেন’-এ অধিক কার্যকরী হবে স্পুটনিক ভি (Sputnik V)।

Advertisement

বিশ্বের প্রথম অনুমোদনপ্রাপ্ত করোনা প্রতিষেধক স্পুটনিক ভি। সবার আগে এই করোনা প্রতিষেধককে অনুমোদন দিয়েছিল রাশিয়া। কিন্তু ট্রায়াল সম্পূর্ণ না হওয়ায় বিশ্বাসযোগ্যতা নিয়ে প্রশ্ন উঠেছিল। এবার ‘রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ডের’ সিইও কিরিল দমিত্রিভ দাবি করলেন নতুন ‘স্ট্রেন’-এর বিরুদ্ধেও দারুণ কাজ করবে তাদের করোনা প্রতিষেধক স্পুটনিক ভি।

Advertisement

তিনি বলেছেন, “আমাদের তথ্য অনুযায়ী ইউরোপে করোনার যে নতুন ‘স্ট্রেন’ পাওয়া গিয়েছে তার বিরুদ্ধেও কার্যকরী হবে স্পুটনিক ভি।” তাঁর দাবি এর আগেও অভিযোজিত ভাইরাসের বিরুদ্ধে কাজ করেছে স্পুটনিক। পাশাপাশি দমিত্রিভ জানিয়েছেন, নতুন করোনা ‘স্ট্রেন’-এর বিরুদ্ধে অ্যাস্ট্রাজেনেকা-সহ অন্যান্য প্রতিষেধক নির্মাতাদের সঙ্গেও কাজ করতে প্রস্তুত তারা।

Advertisement

বেলারুসে স্পুটনিক ভি-র অনুমোদনের কথাও জানান দমিত্রিভ। প্রসঙ্গত, গত মাসেই রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন দাবি করেছিলেন করোনার বিরুদ্ধে তাদের প্রতিষেধক ৯৫ শতাংশ কার্যকরী।