ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

সব দুশ্চিন্তা শেষ! আপনার পকেটে ৫ টাকার তিনটি নোট থাকলে ১৮ লাখ টাকায় বিক্রি করুন, জেনে নিন সহজ উপায়

Advertisement

Advertisement

এমন অনেকেই রয়েছেন যারা পুরানো টাকা জমাতে পছন্দ করেন। আগেকার কয়েন থেকে শুরু করে বর্তমানের চলতি নোট কিছু কিছু করে সরিয়ে রাখেন নিজেদের সঞ্চয়ে। আর এই ২০২৩ সালে দাঁড়িয়ে ৫ টাকার নোট সেভাবে বাজারে ব্যবহার হয় না বললেই চলে। তবে যদি ভালোভাবে খোঁজা যায় তাহলে, প্রায় অনেকেরই সংগ্রহে একটা-দুটো নোট মিলবে। আর যদি কারোর কাছে এই ৫ টাকার নোট থেকে থাকে তাহলেই, সে নিমেষে হবে লাখ টাকার মালিক। অবাক হচ্ছেন! বিস্তারিত জানুন এই নিবন্ধের সূত্রেই।

Advertisement

বিশ্ববাজারে ভারতীয় পুরানো নোটের চাহিদা অনেকদিন থেকেই। বর্তমানে ৫ টাকার নোটের চাহিদা রয়েছে তুঙ্গে। আর এক্ষেত্রে ৫ টাকার নোটে আবশ্যিকভাবে থাকতে হবে ট্রাক্টরের ছবি। পাশাপাশি সেই নোটের সিরিয়াল নম্বরে থাকতে হবে ৭৮৬ সংখ্যাটি। আর যদি আপনার নোটের সাথে এই দুটি শর্ত মিলে যায়, তবে সুযোগ হাতছাড়া না করে এখনই বিক্রেতা হিসাবে নিজের নাম নিবন্ধন করুন অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে। এই সুযোগ হাতছাড়া করলে পরে আফসোস করবেন অনেকেই।

Advertisement

মুসলিম ধর্ম অনুযায়ী, ৭৮৬ সংখ্যাটি তাদের কাছে সৌভাগ্যের প্রতীক। এই সংখ্যাকে তারা সুখ ও সমৃদ্ধির প্রতীক হিসাবেই বিবেচনা করে থাকেন। যদি কোন নোটে এই ধরনের সংখ্যা থেকে থাকে তাহলে, সেই নোট তারা রেখে দেন সযত্নে। অন্যথায় লাখ টাকা দিয়ে এই নোট কিনতেও রাজি তারা। প্রতি নোট পিছু ৬ লাখ টাকা করেই এই মুহূর্তে দাম উঠেছে বিশ্ববাজারে। অতএব, সময় নষ্ট না করে এমন নোট বিক্রি করে দেওয়াই বুদ্ধিমানের কাজ। যদি কেউ একটি নোট বিক্রি করেন তাহলে, তিনি ৬ লাখ টাকা পাবেন। আবার যদি কেউ দুটি নোট বিক্রি করেন তাহলে, তিনি ১২ লাখ টাকা পাবেন। অন্যদিকে কেউ যদি তিনটি নোট বিক্রি করেন তাহলে, তিনি ১৮ লাখ টাকা পেয়ে যাবেন।

Advertisement

ইবে (EBay) ওয়েবসাইটে দ্রুত বিক্রি করা যাবে নোট। তবে নোটের অবস্থা অনুযায়ী তার দাম নির্ধারিত হবে। যদি কেউ নিজের নাম নোট বিক্রেতা হিসাবে এই ওয়েবসাইটে নথিভুক্ত করান, তবে গ্রাহকরা নিজে থেকেই যোগাযোগ করবেন তার সাথে।