গন্ধ শুঁকে জানান দেবে করোনা আছে কি নেই, ফিনল্যান্ডে নতুন পদ্ধতিতে প্রশিক্ষণপ্রাপ্ত কুকুরেরা

Advertisement

Advertisement

কুকুরদের ঘ্রাণশক্তি নিয়ে এতোদিন বড় বড় অপরাধীদের পাকড়াও করে এসেছে পুলিশ। কিন্তু এবার তাদের ঘ্রান শক্তিকে কাজে লাগিয়ে জানা যাবে কে কে করোনা আক্রান্ত। কি অবাক লাগছে? না এটাই সত্যি। ফিনল্যান্ড সরকার এবার হেলসিঙ্কি আন্তর্জাতিক বিমানবন্দরে আসা যাত্রীদের গায়ের গন্ধ শুঁকতে ব্যবহার করছে কুকুরদের।

Advertisement

আর এই কুকুরেরা গন্ধ শুঁকেই জানান দেবে কারা কারা করোনা আক্রান্ত। ইতিমধ্যেই ফ্রান্স, অস্ট্রেলিয়া, জার্মানি, আমেরিকাতেও কুকুরদের ঘ্রাণশক্তি কাজে লাগিয়ে করোনা আক্রান্তদের খুঁজে বার করার বিষয় নিয়ে গবেষণা চলছে। কোজি, ইটি, মিনা এবং ভালো নামের চারটি কুকুর এরই মধ্যে করোনা রোগীদের শনাক্তকরণ কাজে অংশ নিয়েছে।

Advertisement

গত বুধবার থেকেই ফিনল্যান্ডের স্মেল ডিটেকশন অ্যাসোসিয়েশন-এর প্রশিক্ষণপ্রাপ্ত চারটি বিভিন্ন প্রজাতির কুকুর বিমানবন্দরে করোনা ডিটেকশনের জন্য কাজে লেগে পড়েছে।  হেলসিঙ্কি বিশ্ববিদ্যালয়ের-এর ইক্যুইন অ্যান্ড স্মল অ্যানিমাল মেডিসিনের অধ্যাপক আনা হেল্ম বিওয়ার্কম্যান জানান, কুকুরদের ঘ্রাণশক্তি খুবই প্রখর তাই সেই প্রখরতাকে কাজে লাগিয়ে এবার মানুষের উপকার করা হবে।

Advertisement

আরো জানানো হয়েছে এই পদ্ধতি কাজে লাগলে অন্যান্য দেশেও এই বিশেষ উপায়ে করোনা শনাক্তকরণের কাজ শুরু করা হবে। করোনা শনাক্তকরণের জন্য প্রথমে নিজেদের ত্বক কাপড় দিয়ে মুছে নিয়ে একটি বাক্সে রাখতে হবে। অন্য আরেকটি বুথে থাকা কুকুরদের কাছে ওই কাপড় পৌঁছে দেওয়া হবে। সেখান থেকেই গন্ধ শুঁকে জানানো হবে সেই মানুষের শরীরে করোনা ভাইরাস আছে কি নেই। এখন দেখার বিষয় এই পরীক্ষা মানুষের জন্য কতদূর ফলপ্রসূ হয়।