অধ্যক্ষদের বার্তা কলকাতা বিশ্ববিদ্যালয়ের ইউজিসির নিয়ম মেনেই হবে পরীক্ষা

Advertisement

Advertisement

কলকাতা: ইউজিসির নির্দেশ অনুযায়ী দুঘণ্টা ধরে লিখিত পরীক্ষা এবং ৩০ মিনিট সময় আপলোড করতে হবে উত্তরপত্র। আজ, সোমবার কলেজ অধ্যক্ষদের সঙ্গে বৈঠকে এই সিদ্ধান্ত জানিয়ে দিল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। আজ এই নিয়ে সহ উপাচার্যের নেতৃত্বে তিন দফায় অধ্যক্ষদের সঙ্গে বৈঠকও হয়। বৈঠকে জানানো হয়েছে ইউজিসি গাইডলাইন মেনে স্নাতক ও স্নাতকোত্তর স্তরের ফাইনাল ইয়ারের ছাত্র ছাত্রীদের পরীক্ষা নিতে হবে।

Advertisement

কিছুদিন আগেই সুপ্রিম কোর্ট রাজ্য সরকার কলেজ ও বিশ্ববিদ্যালয়ের স্নাতক ও স্নাতকোত্তর স্তরের ফাইনাল ইয়ারের পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নেয়। বলা হয়েছিলো অক্টোবর মাসের দ্বিতীয় সপ্তাহ থেকে পরীক্ষা শুরু হবে এবং ফল প্রকাশ হবে অক্টোবরেই।

Advertisement

ইতিমধ্যেই কলকাতা বিশ্ববিদ্যালয়, বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয় অক্টোবর মাসে পরীক্ষা নেওয়ার কথা ঘোষণা করেছে, কিন্তু অনলাইনে ওপেন বুক এক্সামিনেশন পদ্ধতিতেই পরীক্ষা হবে কিনা সেই নিয়ে জিজ্ঞাস্য থেকেই গেছিলো। এরপরেই জানানো হয় ওপেন বুক নয় অনলাইনেই পরীক্ষা নিতে চলেছে কলকাতা বিশ্ববিদ্যালয়। চব্বিশ ঘন্টা নয়, আড়াই থেকে তিন ঘণ্টার মধ্যে পরীক্ষা শেষ করার সিদ্ধান্তও নেওয়া হয়। ইউজিসির তরফ থেকে চিঠি মিলতেই বদলানো হচ্ছে পরীক্ষার নিয়ম।

Advertisement

পরবর্তীকালে ইউজিসি তরফে জানিয়ে দেওয়া হয় যে কলকাতা বিশ্ববিদ্যালয়ের তথা রাজ্যকে বাড়িতে বসে ওপেন বুক পদ্ধতিতে যদি পরীক্ষা নেওয়া হয় তাহলে সেটিকে পরীক্ষা বলা হয় না সেটাকে বলে সেলফ অ্যাসেসমেন্ট। এমনকি প্রশ্নপত্রের ভার কমিয়ে ৩ ঘণ্টার মধ্যে পরীক্ষা নিয়ে ৩০ মিনিটে উত্তরপত্র পাঠাতে হবে৷ তবে এই বিষয় নিয়ে প্রথম থেকেই ধন্দ থেকে যাওয়ার কারণে ইউজিসি খুব তাড়াতাড়ি পরীক্ষা পদ্ধতি নিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করবে।

Recent Posts