১০ এর তালিকায় নেই নাম! বিশ্বের দামী ব্র্যান্ডগুলিতে থেকে পিছিয়ে পড়লো ফেসবুক

Advertisement

Advertisement

বর্তমান সময়ে ফেসবুক হল সময় অতিবাহিত করার জন্য এবং নিজেকে আনন্দ দেওয়ার একটি বহু প্রচলিত অ্যাপ। এই ফেসবুকে যেমন রয়েছে বহু চেনা থেকে অচেনা বন্ধুর আনাগোনা তেমনি রয়েছে ব্যাক্তির নিজস্ব কিছু তথ্য। সম্প্রতি বিশ্বের নামী ব্র্যান্ড গুলির সাথে দৌড়ে পিছিয়ে পড়ে ফেসবুক।

Advertisement

গ্লোবাল ব্র্যান্ড কনসালট্যান্সী ইন্টারব্র্যান্ড প্রতিবছর বিশ্বের ১০০ টি দামী ব্র্যান্ডকে বেছে তাদের একটি তালিকা তৈরী করে। প্রতি বছরের ন্যায় এবছর ও তৈরী হয় সেই তালিকা। তবে এবছর ব্যাক্তিগত সুনাম হানি হওয়ার কারণে ১০ তালিকায় ও স্থান হল না ফেসবুকের। এবছর তালিকায় ১৪ নম্বর স্থানে থাকে ফেসবুকের নাম।বিগত দু বছর আগে সোশ্যাল নেটওয়ার্কের এই দৈত্য অষ্টম স্থান অধিকার করেছিলো।

Advertisement

ফেসবুকের স্থানচ্যুত হওয়ার প্রধান কারণ হল গ্রাহকদের প্রাইভেসি লঙ্ঘন করা।প্রতিটি মানুষ তার ব্যাক্তিগত তথ্য নিয়ে খুবই যত্নশীল আর ফেসবুকের মতো এতো বড় ব্র্যান্ড তা লঙ্ঘন করায় রীতিমত অবিশ্বাসী হয়ে উঠে তারা। কিশোর বয়সের ছেলে মেয়েরা ফেসবুকের প্রচুর পরিমাণে নেশাগ্রস্ত হওয়ায় একে ‘নতুন সিগারেট’ বলে আখ্যায়িত করেছে US । জানা যায় যে প্রাইভেসি লঙ্ঘন করায় এবছর ফেসবুক US ফেডারেল ট্রেড কমিশনের সাথে বোঝাপড়া করার জন্য ৫ বিলিয়ন ডলার দেয়।

Advertisement

এবছর ১০০ টি ব্যান্ডের মধ্যে শীর্ষে রয়েছে Apple। এছাড়া এই লিস্টে যথাক্রমে দ্বিতীয় থেকে দশম স্থানে রয়েছে গুগল, অ্যামাজন, মাইক্রোসফট, কোকা-কোলা, স্যামসন্ক, টয়োটা, মার্সেডিজ, ম্যাকডোনাল্ড এবং ডিজনি।

এরকম সমস্ত আপডেট পেতে ওপরের ডান দিকের ফলো অপশনে ক্লিক করুন

Recent Posts