স্বাস্থ্য ও ফিটনেস

Belly Fat loss: কয়েকটি ঘরোয়া টোটকাতেই কমবে অতিরিক্ত বেলি ফ্যাট, গরমে ঠান্ডা থাকবে শরীরও

Advertisement

Advertisement

বর্তমান যুগে অনিয়মিত জীবনযাপনের অন্যতম সমস্যা অতিরিক্ত ওজন। অতিরিক্ত ওজন কষ্ট দেয় গরমের দিনেও। আর এই ওজন কমাতে একাধিক পথ অবলম্বন করে থাকেন মানুষ। তবে বেলি ফ্যাট কমানো বেশ কষ্টদায়ক, তা আলাদাভাবে বলার অপেক্ষা রাখে না। কেউ নিজের খাওয়া-দাওয়াকে সীমাবদ্ধ করে ফেলেন, আবার কেউ কঠোর শরীরচর্চায় মনোযোগী হন। তবে ঘরোয়াভাবে ও শুধুমাত্র ঘরোয়া পদ্ধতিতে বানানো জুস খেয়েই এই সমস্যার সমাধান সম্ভব। এই মুহূর্তে সেই প্রসঙ্গেই বিস্তারিত আলোচনা করা হয়েছে এই নিবন্ধের সূত্র ধরে।

Advertisement

১) মৌরি জল- এটি শরীরকে ঠান্ডা রাখার পাশাপাশি অতিরিক্ত বেলি ফ্যাট কমাতে সহায়তা করে থাকে। এটি ফাইবার, অ্যান্টি-অক্সিডেন্ট, খনিজের পাশাপাশি আরো একাধিক পুষ্টিগুণ সম্পন্ন উপাদানে সমৃদ্ধ। এটি দীর্ঘক্ষণ পেট ভর্তি রাখে। সারারাত এক গ্লাস জলে মৌরি ভিজিয়ে রাখুন। পরদিন সকালে সেই জল ছেঁকে নিয়ে হালকা গরম করে স্বাদের জন্য অল্পপরিমাণে চিনি সহযোগে খাওয়া যেতে পারে।

Advertisement

২) সবজির রস- এক্ষেত্রে বাঁধাকপি কিংবা পালং শাক বেছে নেওয়া যেতে পারে। সবজিগুলিকে ভালোভাবে কেটে নিয়ে ধুয়ে সেগুলি পিষে তার রস খেলে বেলি ফ্যাট হ্রাস পায়। কারণ এই ধরনের মিষ্টির পরিমাণ কম থাকে। ফাইবার, অ্যান্টি-অক্সিডেন্ট থাকে প্রচুর পরিমাণে, যা ফ্যাট কমাতে সহায়তা করে।

Advertisement

৩) তরমুজের জুস- এটি গরমের দিনে শরীরকে ঠান্ডা রাখার পাশাপাশি শরীরের অতিরিক্ত বেলি ফ্যাট কমাতেও সহায়তা করে থাকে। এটি মানব শরীরে শক্তি বৃদ্ধি করে। এতে পটাশিয়াম, মাইক্রো নিউট্রিয়েন্টস, ভিটামিন সি ও ভিটামিন এ-র মত প্রয়োজনীয় পুষ্টিগুণ বর্তমান।

৪) বিটের মূলের রস- এটি ভালো করে ধুয়ে, কেটে মিক্সিতে ঘুরিয়ে নিতে হবে। এরপর স্বাদ অনুযায়ী নুন ও কালোমরিচ অল্প করে ছড়িয়ে দিতে হবে। এতে ক্যালোরির পরিমাণ কম থাকে। বর্তমান থাকে ফাইবারের পুষ্টিগুণ, যা অতিরিক্ত বেলি ফ্যাট কমাতে সহায়তা করে থাকে।