Categories: দেশনিউজ

হেলমেট পরলেও এবারে খেতে হবে চালান, সরকারের নতুন ব্যবস্থায় এবারে সমস্যায় পড়বেন সাধারণ মানুষ

এবারে সরকারের এই নতুন ব্যবস্থার কারণে এবার থেকে আপনাকে হেলমেট পরলেও অতিরিক্ত চালান দিতে হবে

Advertisement

Advertisement

মোটরযান আইনের অধীনে, রাস্তায় দুই চাকার গাড়ি চালানোর সময় প্রত্যেক ব্যক্তিকে হেলমেট পরতে হয়। অধিকাংশ মানুষই এই নিয়ম মেনে চলেন। নতুবা, তাদের ক্ষেত্রে চালান কাটা হয়। কিন্তু অনেক সময় হেলমেট পরেও লোকেদের চালান করা হয়। তারা বুঝতে পারেন না তাদের ভুলটা কি ছিল? আদতে আজকাল ট্রাফিক পুলিশ যারা হেলমেট পরে না এবং যারা সঠিকভাবে হেলমেট পরেন না, তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিচ্ছে। সেই কারণেই যারা হেলমেট পরে রাস্তায় নামছেন তাদেরও এখন চালান করা হচ্ছে। এখন ঠিকমতো হেলমেট না পরাকেও ট্রাফিক নিয়মের মধ্যে অন্তর্ভুক্ত করা হচ্ছে।

Advertisement

শুধু তাই নয়, ট্রাফিক পুলিশ এর জন্য ১০০০ থেকে ২০০০ টাকা পর্যন্ত চালানও কাটছে। তবে এই নিয়ম জানার পরও অনেকেই হেলমেট পরেন না। একই সাথে, কেউ কেউ আবার হেলমেট পরার সময় ভুল করেন। এমন পরিস্থিতিতে কীভাবে হেলমেট আপনি সঠিকভাবে পরবেন তা আমরা আপনাদের বলতে চলেছি, যাতে আপনি নিরাপদে থাকতে পারেন এবং চালান এড়াতে পারেন।

Advertisement

একটি টু-হুইলার চালানোর সময় একটি হেলমেট পরা খুবই গুরুত্বপূর্ণ। দুর্ঘটনার সময় আপনার মাথায় আঘাত না হওয়ার জন্য এটি প্রয়োজনীয়। বেশির ভাগ দুর্ঘটনায় মানুষের মৃত্যু হয় মাথায় আঘাতের কারণে। এমন পরিস্থিতিতে আপনি যখনই হেলমেট পরবেন, মনে রাখবেন যে এটি যেনো আপনার মাথায় ভালোভাবে ফিট করে। হেলমেট পরে ব্যান্ড লাগাতে ভুলবেন না। অনেক সময় চালান এড়াতে মানুষ হেলমেট ব্যবহার করে। তবে, তারা ব্যান্ড লাগান না। শুধু তাই নয়, অনেকের হেলমেটে স্ট্রিপ লকও নেই। অনেক সময়ে এটি ভেঙেও যেতে পারে। এই ধরনের পরিস্থিতিতে আপনাকে চালান করা যেতে পারে।

Advertisement

ভারত সরকার ১৯৯৮ সালের মোটর যান আইনে পরিবর্তন করেছে। এর ফলে অনেকেটাই সমস্যা হয়েছে সাধারণ মানুষের। অনেকে যারা এই হেলমেট ঠিকমতো পরেন না, তাদের জন্য এটা ভীষণ সমস্যার। এতে হেলমেট না পরা বা ঠিকমতো হেলমেট না পরলে দুই চাকার চালককে ২০০০ টাকা পর্যন্ত জরিমানা করা হবে। এর মানে হল যে, বাইক আরোহী যদি হেলমেট পরে থাকেন, কিন্তু সেটা যদি ঠিক না থাকে, তাহলে তাকে ১০০০ টাকা জরিমানা করা হবে। এমনকি যদি আপনি হেলমেট পরে থাকেন এবং মাথার স্ট্র্যাপ টাইট না হয়, তারপরও ১০০০ টাকা জরিমানা করা হবে। সামগ্রিকভাবে, হেলমেট এখন পুরোপুরি সঠিকভাবে পরতে হবে। যদি এটি না হয় তাহলে আপনাকে ২০০০ টাকার চালান করা হবে।