এই কাজ না করলে পাবেন না সরকারের দেওয়া টাকা, জেনে নিন কী করতে হবে

Advertisement

Advertisement

পিএম কিষাণ সম্মান নিধি যোজনার সুবিধাভোগী কৃষকরা এখন ভালই লাভবান হচ্ছেন। তবে একটা জিনিস মনে রাখা জরুরি যে এই কিস্তির সুবিধা কেবলমাত্র সেই কৃষকরাই পাবেন যারা ইকেওয়াইসির সাথে আধার এবং জমি যাচাইয়ের মতো কাজ সম্পন্ন করিয়েছেন। ইকেওয়াইসি যারা করাননি তারা এই প্রকল্পের সুবিধা নিতে পারবেন না। যে কৃষকরা এই কাজ করেননি তারা এই আর্থিক সুবিধা পাবেন না।

Advertisement

পিএম কিষাণ যোজনাকে কেন্দ্রীয় সরকারের অন্যতম প্রধান প্রকল্প হিসাবে বিবেচনা করা হয়। এই প্রকল্পে দেশের কৃষকরা বছরে ৬,০০০ টাকা করে সহায়তা পান। এই সুবিধা সেই কৃষকরা পাবেন যাদের ২ হেক্টর পর্যন্ত জমি রয়েছে। কৃষকদের ভারতের নাগরিক হতে হবে।

Advertisement

ডিবিটি ট্রান্সফারের মাধ্যমে এই টাকা সরাসরি কৃষকদের অ্যাকাউন্টে পাঠানো হয়। প্রধানমন্ত্রী প্রকল্পের নিয়ম অনুযায়ী, প্রথম কিস্তি এপ্রিল-জুলাইয়ের মধ্যে, দ্বিতীয় কিস্তি আগস্ট-নভেম্বরের মধ্যে এবং তৃতীয় কিস্তি ডিসেম্বর-মার্চের মধ্যে প্রকাশ করা হয়। এর আওতায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কৃষকদের অ্যাকাউন্টে ২০০০ টাকা করে প্রতি কিস্তিতে পাঠান।

Advertisement

সমস্ত প্রাতিষ্ঠানিক জমির মালিকরা এই প্রকল্পের সুবিধা নিতে পারবেন না। প্রাক্তন ও বর্তমান মন্ত্রী-প্রতিমন্ত্রী, রাজ্যসভা-রাজ্য বিধানসভা, লোকসভা-রাজ্য বিধান পরিষদের প্রাক্তন বা বর্তমান সদস্য, পৌর কর্পোরেশনের প্রাক্তন ও বর্তমান মেয়র এবং জেলা পঞ্চায়েতের প্রাক্তন ও বর্তমান চেয়ারপার্সন এই প্রকল্পের সুবিধা নিতে পারবেন না। চিকিৎসক, ইঞ্জিনিয়ার, আইনজীবী, চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট এবং পেশাদার সংস্থায় নথিভুক্ত স্থপতিরাও প্রধানমন্ত্রী কিষাণ প্রকল্পের সুবিধা নিতে পারবেন না। গত মূল্যায়ন বছরে যে সমস্ত ব্যক্তি আয়কর দিয়েছিলেন তারাও এই প্রকল্পের সুবিধা নিতে পারবেন না।